fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ, দেশবাসীকে মানতে হবে গাইডলাইন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ফের বাড়ল লকডাউন। ১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ। দ্বিতীয় দফার লকডাউন শেষে তৃতীয় দফার লকডাউন শুরু হতে চলেছে। ৪ মে থেকে সেই লকডাউন শুরু হবে। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রক এই লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করেছে। আরও দু’সপ্তাহের জন্য লকডাউন বাড়ানো হবে বলে জানা গিয়েছে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে একটি বৈঠক হয়। সেই বৈঠকেও লকডাউন নিয়ে আলোচনা হয়েছে। এরপরই কেন্দ্রের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হল।

শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, বিপর্যয় মোকাবিলা আইন ২০০৫ অনুসারে এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে দেশজুড়ে চিহ্নিত করা রেড, অরেঞ্জ এবং গ্রীন জোনগুলির ওপর কিছু নিয়ম লাগু করা হয়ে হয়েছে। সবুজ এবং গেরুয়া জোনগুলিতে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হলেও লাল জোন পুরোপুরি লকডাউন রাখা হবে। পাশাপাশি রেল, বিমান, মেট্রো সহ সব রকম আন্তঃরাজ্য পরিবহন বন্ধ থাকবে লকডাউন চলাকালীন। স্বরাষ্ট্রমন্ত্রক অনুমতি দিলেই তবে রেল, বিমান বা সড়ক পরিবহন সম্ভব। এছাড়াও স্কুল, কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠান, হোটেল-রেস্তোরাঁও বন্ধ রাখতে হবে এই সময়ে। নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের। সিনেমা হল, মল, জিম- সব বন্ধ থাকবে। লকডাউন চলাকালীন কোনও রকম ধর্মীয়, সামাজিক কিংবা রাজনৈতিক সমাবেশে ছাড় দেওয়া হবে না।

আরও পড়ুন: কোটা থেকে বাংলায় ফিরল পড়ুয়ারা, বাড়ি ফিরে ধন্যবাদ জানালো মুখ্যমন্ত্রীকে

কন্টেইনমেন্ট জোনের আওতায় থাকা এলাকাগুলিতে বাড়ি বাড়ি পর্যবেক্ষণ ও কড়া হাতে লকডাউন পালনের নির্দেশ দেওয়া হয়েছে। এই এলাকার প্রতিটি মানুষের ফোনে যাতে আরোগ্য সেতু অ্যাপ ইনস্টল থাকে সেদিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে। এই নতুন গাইডলাইনে বলা হয়েছে, মানুষের সুরক্ষা ও স্বাস্থ্যের কথা মাথায় রেখে নির্দেশ দেওয়া হচ্ছে জরুরি কাজ ছাড়া কেউ যেন সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত রাস্তায় না বের হন। স্থানীয় প্রশাসনকে এই সময় দরকার হলে কার্ফু জারি রাখার অনুমতি দেওয়া হচ্ছে। এছাড়া ৬৫ বছরের বেশি বয়সের মানুষ, গর্ভবতী মহিলা ও ১০ বছরের কম বয়সের যেন কেউ দরকার ছাড়া বাড়ির বাইরে না বের হন, সেই নির্দেশও দেওয়া হয়েছে। সেই নিয়ম নীতি মেনেই আগামী দুই সপ্তাহ দেশবাসীকে এই লকডাউন পালন করতে হবে। তবে গ্রীন এবং অরেঞ্জ জোনে কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close