fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় গাইডলাইন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্তদের সেবায় নিজেদের জীবন বিপর্যয়ের মুখে ফেলে দিন রাত এক করে কাজ চলেছেন স্বাস্থ্যকর্মীরা। পরিবার পরিজন ছেড়ে হাসপাতালেই থাকছেন তারা। কিন্তু এরই মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে স্বাস্থ্যকর্মীদের করোনা সংক্রমণ। পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যকর্মীদের জন্য নতুন করে গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তাদের সুরক্ষা কথা মাথায় রেখে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে।

প্রথমত, স্বাস্থ্য কর্মীদের সুরক্ষার কথা বিবেচনা করে একজন নোডাল অফিসার প্রতিটি হাসপাতালে খোঁজ খবর রাখবে। কোনও স্বাস্থ্যকর্মী করোনা সংক্রামিত হলে তিনি সেই তথ্য সংগ্রহ করে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করবেন।

পাশাপাশি হাসপাতালে করোনা চিকিৎসায় কর্মরত স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকটি নজরে রাখার জন্য থাকবে বিশেষ কমিটি। যার নাম হসপিটাল ইনফেকশন কনট্রোল কমিটি। সেই কমিটিই স্বাস্থ্যকর্মীদের প্রতিদিন উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে নিজেদের সুরক্ষা সুনিশ্চিত করবে।

সেইসঙ্গে যদি কোনও স্বাস্থ্যকর্মী অন্তঃসত্ত্বা হন তা হলে তাঁকে সেটা আগে থেকে জানাতে হবে। এবং সঙ্গে সঙ্গে করোনা চিকিৎসা চলছে না এমন কোনও হাসপাতালে তাঁকে ডিউটি দেওয়া হবে।
হাসপাতালে করোনা মোকাবিলায় দরকার পিপিই। সেটা যাতে স্বাস্থ্যকর্মীরা পান সেই দিকে আগে নজর দিতে হবে।

Related Articles

Back to top button
Close