fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা আবহে দ্বিতীয় নির্দেশিকা জারি কেন্দ্রের

কিছু ক্ষেত্রে পরিষেবা শিথিল হওয়ার ইঙ্গিত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার লকডাউনের লকডাউনের সময়সীমা বাড়িয়ে দেওয়ার ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই দ্বিতীয় ধাপে পড়ে গেছে লকডাউন। আগামী ৩ মে অবধি সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। এরই মাঝে দ্বিতীয় ধাপ নিয়ে বেশকিছু নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মানুষের দুর্দশা রুখতে ২০ এপ্রিল থেকে কৃষি, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স ও আন্তঃরাজ্য পরিবহণে ছাড় দিয়েছে সরকার।

উল্লেখ্য, মঙ্গলবারই শেষ হয়েছে দেশে লকডাউনের প্রথম ধাপ। সে দিনই জাতির উদ্দেশে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত করা হচ্ছে। এরপর বুধবার বেশ কিছু নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। যে সব এলাকা হটস্পটের আওতায় নেই, সেখানে কৃষিকাজ, নির্দিষ্ট কিছু মান্ডি থেকে কৃষিজ দ্রব্যের বিক্রিবাটায় অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়াও দুধ, দুগ্ধজাত দ্রব্য, পোলট্রি, চা, কফি, রবার চাষ ফের শুরু হবে বলে জানানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘গ্রামীণ অর্থনীতি, খাদ্য প্রক্রিয়াকরণ-সহ গ্রামীণ এলাকাভিত্তিক শিল্প, সড়ক নির্মাণ, সেচ প্রকল্প, গ্রামীণ এলাকায় বহুতল ও শিল্পের প্রকল্প, গ্রামীণ কমন সারভিস সেন্টারের কাজকর্ম শুরুতে অনুমোদন দেওয়া হচ্ছে।’

তবে এই নির্দেশিকাতেই দেশজুড়ে মাস্ক পরাটা বাধ্যতামূলক ঘোষণা করেছে কেন্দ্র। পাশাপাশি যেখানে সেখানে থুতু ফেললে তাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ধরা হবে বলে জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close