fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ট্রেন চালু হওয়ার পর খুশি হকাররা

জেলা প্রতিনিধি, দিনহাটা: প্রায় নয় মাস পর দিনহাটার বামনহাট থেকে ট্রেন চালু হতে চলছে। করোনা আবহের মধ্যেও একটানা কয়েক মাস বন্ধ থাকার পর ট্রেন চালু হতে যাওয়ায় খুশি রেলযাত্রীদের পাশাপাশি এই ট্রেনে হকারি করে দিন গুজরান করা হকাররাও। শিলিগুড়ি জংশন বামনহাট এবং বামনহাট শিলিগুড়ি জংশন প্যাসেঞ্জার ট্রেন আজ থেকে যাতায়াত শুরু করবে। দিনহাটা এবং বামনহাট থেকে কয়েকটি প্যাসেঞ্জার ট্রেন শিলিগুড়ি জংশন পর্যন্ত চলাচল করত। এছাড়া উত্তরবঙ্গ এক্সপ্রেস বামনহাট থেকে চলাচল করত।

এই ট্রেনগুলিতে হকারি করে সংসার চালাত অপু সাহা, আজিদ মিঁয়া, সমীর সাহা, মরণ মণ্ডলরা। করোনাকালে দেশের অন্যান্য স্থানের সঙ্গে দিনহাটা থেকেও সব ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় তাদের কাজকর্ম। ট্রেনে হকারি করা বন্ধ হয়ে যাওয়ায় কখনও আনাজের ব্যবসা আবার কখনও লটারি টিকিট বিক্রি করে কোনরকমে সংসার চলত তাদের।
ফের আজ থেকে ট্রেন চালুর খবরে বেজায় খুশি তারা।

দিনহাটার বিভিন্ন ট্রেনে বাদাম বিক্রি করা অপু সাহা বলেন, “একটানা কয়েক মাস খুব কষ্টের মধ্যে দিন কাটিয়েছি। ট্রেন বন্ধ থাকায় কখনও আনাজ আবার কখনও ঘুরে ঘুরে লটারি বিক্রি করেছি। ট্রেন চালু হচ্ছে এই খবর জানতে পেরেই বেশ ভালো লাগছে। নতুন করে ডালা কেউ সাজিয়েছি। স্বাস্থ্যবিধি ও সতর্কতা মেনে মুখে মাস্ক, মাথায় টুপি এবং হ্যান্ড গ্লাভস করে ফেরি করব বাদাম। ”

ট্রেনে পান বিক্রেতা মরণ মন্ডল বলেন, “ট্রেন বন্ধ হয়ে যাওয়ার পর কর্মহীন হয়ে পড়েছি। বিভিন্ন জায়গায় ধার-দেনা করে কোন রকমের আনাজ বিক্রি করে আবার কখনো শ্রমিকের কাজ করে সংসার চালিয়েছি। আজ থেকে ট্রেন চালু হতে যাওয়ায় বেশ ভালো লাগছে।”
একটানা নয় মাস পর ফের দিনহাটা থেকে প্যাসেঞ্জার ট্রেন চালু হতে যাওয়ায় ট্রেনের হকারদের পাশাপাশি খুশি রেল যাত্রীরাও।
রেলযাত্রীদের অনেকেই বলেন, ‘শিলিগুড়ি জংশন বামনহাট প্যাসেঞ্জার ট্রেন আজ থেকে চালু হচ্ছে ঠিকই তবে রেল দফতরের পক্ষ থেকে যে সময়সীমা দেওয়া হয়েছে তা অনেকটাই বেশি। শিলিগুড়ি জংশন ও বামনহাট এর মধ্যে প্যাসেঞ্জার ট্রেনের যে সময় সীমা দেওয়া হয়েছে তা কিছুটা কমিয়ে আনার দাবি উঠেছে।

দিনহাটা জনজাগরণ মঞ্চের সম্পাদক হিটলার দাস বলেন, “বামনহাট থেকে সকাল ৯.৩০ মিনিটে ট্রেনটি ছেড়ে সন্ধ্যা ৬.১৫ মিনিটে শিলিগুড়ি জংশনে পৌঁছাবে ট্রেনটি। স্টপেজ কমিয়ে ভাড়া বাড়ানো হয়েছে। রেলযাত্রীদের স্বার্থে এই ট্রেনের সময় নয় ঘণ্টার পরিবর্তে কমিয়ে আনার জন্য রেল কর্তৃপক্ষের কাছে দাবি জানাব।”

আরও পড়ুন: ১৪ ডিসেম্বর থেকেই চলবে মেদিনীপুর-খড়গপুর-হাওড়া রুটে একগুচ্ছ এক্সপ্রেস

মহকুমা ব্যবসায়ী সমিতির সম্পাদক রানা গোস্বামী বলেন, “করোনা আবহে সব ট্রেনই বন্ধ ছিল। করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে আসায় বিভিন্ন এলাকায় ট্রেন চালু হতেই সংগঠনের পক্ষ থেকে বামনহাট থেকেও প্যাসেঞ্জার ট্রেনের পাশাপাশি উত্তরবঙ্গ এক্সপ্রেস চালুর দাবি জানাই। অবশেষে প্যাসেঞ্জার ট্রেন চালু হচ্ছে আজ থেকে।”
এদিকে রেলের দিনহাটা স্টেশন এর স্টেশন সুপারিনটেনডেন্ট মনীষ ঠাকুর বলেন, “রেলের সময়সূচী মেনেই আজ থেকে বামনহাট – শিলিগুড়ি জংশন প্যাসেঞ্জার ট্রেন চলাচল করবে’।

Related Articles

Back to top button
Close