fbpx
দেশহেডলাইন

কৃষক বিরোধী বিলের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রিত্ব থেকে ইস্তফা হরসিমরতের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কৃষি নিয়ে নতুন বিলের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিলেন হরসিমরত বাদল। হরসিমরত পঞ্জাবে বিজেপির শরিক দল অকালির নেত্রী। গত মন্ত্রিসভা ও চলতি মন্ত্রিসভায় তিনি খাদ্যপ্রক্রিয়াকরণ মন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছিলেন। মূলত কেন্দ্রীয় সরকারের কৃষিক্ষেত্রের যে নয়া বিল আনার প্রস্তাব দিয়েছে কেন্দ্র তার বিরুদ্ধেই প্রতিবাদ করেই পদ ছাড়লেন এই কেন্দ্রীয় মন্ত্রী বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

টুইট করে হরসিমরত ঘোষণা করেছেন, কৃষকবিরোধী অধ্যাদেশ ও বিলের বিরোধিতায় পদত্যাগ করলেন। অকালি দল বাইরে থেকে সমর্থন সরকারকে সমর্থন দেবে। কেন্দ্রের কৃষি বিলের প্রতিবাদে খাদ্যপ্রক্রিয়াকরণ মন্ত্রক থেকে পদত্যাগ করলেন হরসিমরত বাদল। টুইটারে তিনি লিখেছেন, ”কৃষকবিরোধী অর্জিন্যান্স ও আইনের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলাম। কৃষকদের বোন ও মেয়ে হিসেবে গর্বিত বোধ করছি।”

কেন্দ্রের প্রস্তাবিত কৃষি বিলের তিনটি সংশোধনীই  কৃষকদের স্বার্থরক্ষায় এবং সুরক্ষা বৃদ্ধির জন্য করা হয়েছে বলে দাবি ছিল সরকারের। ‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল’ – এই তিনটি বিল পাশ হলে কৃষকদের অনেকটাই সুবিধা হবে বলে একাধিকবার দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রীরা। লোকসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় বিলও পাশ হয়ে যায়।

আরও পড়ুন: বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩ কোটি

কিন্তু লোকসভা অধিবেশন শুরুর আগেই পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা প্রস্তাবিত বিলে পুঁজিপতিদের প্রাধান্য দেওয়ার অভিযোগ তুলে ব্যাপক ক্ষোভ দেখান। এই পরিস্থিতিতে পাঞ্জাবের শিরোমনি অকালি দলকে NDA’র জোটসঙ্গী হয়েও নিজেদের অবস্থান বদল করতে হয়। দাঁড়াতে হয় নিজের রাজ্যের কৃষকদের পাশে। আর সেই জায়গা থেকেই বাদল পরিবারের পুত্রবধূ, কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌরের পদত্যাগের সিদ্ধান্ত। এদিন তাঁর পদত্যাগের কথা জানিয়ে SAD নেতা সুখবীর সিং বাদল জানিয়েছেন যে হরসিমরত কৌর বাদল মোদির দ্বিতীয় মন্ত্রিসভা থেকে বেরিয়ে গেলেও অকালি দল সরকারকে সমর্থন করবে। একইসঙ্গে নতুন কৃষিবিলের বিরোধিতাও করবে।

 

Related Articles

Back to top button
Close