fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

হাথরাস… মৃতার পরিবারের আর্জি খারিজ, দিল্লি নয়, মামলা এলাহাবাদ হাইকোর্টেই ফিরবে… সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: হাথরাস গণধর্ষণ মামলার তদন্তে ‘নজরদারি’ নিয়ে আজ রায় দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির ডিভিশন বেঞ্চে এদিন মামলার শুনানি ছিল। এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় দিল্লি নয়, হাথরাস গণধর্ষণ কাণ্ডের মামলা এলাহাবাদ হাইকোর্টেই ফিরবে। মঙ্গলবার এই মর্মে রায় দিল সুপ্রিম কোর্ট। হাথরাস কাণ্ড মৃতার পরিবারের আর্জি খারিজ করে দিয়ে এদিন সুপ্রিম কোর্ট মামলা এলাহাবাদ হাইকোর্টে ফেরানোর নির্দেশ দেয়। মামলাটি এলাহাবাদ হাইকোর্টের পরিবর্তে দিল্লিতে স্থানান্তরের আবেদন করা হয়েছিল, যদিও তা খারিজ করে দিল।

শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, সিবিআই এখনও হাথরাস গণধর্ষণ কাণ্ডের তদন্ত চালাচ্ছে, তাই এখনই এলাহাবাদ হাইকোর্ট থেকে মামালাটি সরানো যাবে না। সিবিআই তদন্ত সম্পন্ন হলে তা ভাবা যেতে পারে। এলাহাবাদ হাইকোর্টে তদন্তের গতিপ্রকৃতি সংক্রান্ত রিপোর্ট জানিয়ে দেওয়ার জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। হাথরাস মামলার সাক্ষী ও নির্যাতিতার পরিবারের নিরাপত্তার যাবতীয় দায়িত্ব থাকবে এলাহাবাদ হাইকোর্টের উপরে। এমনটাই জানিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সিবিআই এই তদন্ত শেষ করুক। পরবর্তী পর্যায়ে বাকি সিদ্ধান্ত নেওয়া যাবে।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত, একা সন্তান প্রতিপালনকারী বাবারাও পাবেন “চাইল্ড কেয়ার লিভ”

প্রসঙ্গত, ১৪ সেপ্টেম্বর গণধর্ষণের শিকার হন হাথরাসের দলিত তরুণী। উচ্চবর্ণের চার জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠে। অত্যাচারের জেরে ২৯ সেপ্টেম্বর দিল্লির সফদরজং হাসপাতালে মারা যান তরুণী। যোগী আদিত্যনাথ সরকারের সুপারিশে তদন্তভার গ্রহণ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এর আগে হাথরাস জেলার চাঁদপা থানা এই মামলার তদন্ত করছিল তদন্তে গাফিলতির কারণে জেলার পুলিশ সুপারসহ বেশ কিছু আধিকারিককে অপসারিত করা হয় অপসারিত হয়েছেন থানার শীর্ষ পুলিশ আধিকারিকও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আবেদনে সিবিআই গণধর্ষণ খুনের মামলা শুরু হয়েছে বলে জানিয়েছে সিবিআই

 

Related Articles

Back to top button
Close