fbpx
কলকাতাহেডলাইন

সরকারি বা বেসরকারি হাসপাতাল থেকে রোগী ফেরালেই কড়া পদক্ষেপ! বিজ্ঞপ্তি প্রকাশ স্বাস্থ্য দফতরের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার আবহে সরকারি বা বেসরকারি হাসপাতালে আসা কোনও রোগীকেই সেই হাসপাতাল বেড নেই বা চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে না বলে রিফিউজ করতে  বা ফিরিয়ে দিতে পারবে না। আর এই নির্দেশ অমান্য করলেই সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে নেওয়া হবে কড়া পদক্ষেপ। তা সে সরকারি হোক কী বেসরকারি, রেহাই পাবে না কেউই। পর পর দুটি পৃথক পৃথক বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দিল খোদ মুখ্যমন্ত্রীর হাতে থাকা রাজ্য স্বাস্থ্য দফতর।

জানা গিয়েছে, ওই দুই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিফিউজডের ঘটনা সামনে এলেই সংশ্লীষ্ট হাসপাতালের বিভাগীয় প্রধান থেকে শুরু করে যাঁরা সেদিন দায়িত্বে ছিলেন তাঁদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। এমনকি সার্ভিস রুল অনুযায়ী আরও কড়া পদক্ষেপ করার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। একইভাবে কোনও বেসরকারি হাসপাতাল রোগীকে ভর্তি নিতে অস্বীকার করলে বা ফিরিয়ে দিলে সেই হাসপাতালের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হবে। ২০১৭ সালের আইন অনুযায়ী সেই হাসপাতালের লাইসেন্সও বাতিল করে দেওয়া হতে পারে। এমন কথা বলা হয়েছে মঙ্গলবার রাতে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: জনজীবনকে আরও স্বাভাবিক করে তুলতে, আজ সর্বদলীয় বৈঠক মুখ্যমন্ত্রীর

বিগত এক দেড় দুই মাস ধরেই রাজ্যের বেশ কিছু সরকারি আর বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে একাধিক অভিযোগ জমা পড়ছিল স্বাস্থ্য ভবনে। সেই সব অভিযোগের মূল বিষয়ই ছিল রোগীকে ভর্তি নেওয়া হচ্ছে না হাসপাতালে। তাঁকে ফিরিয়ে দেওয়া হচ্ছে কিংবা পরিজনদের হয়রানি করা হচ্ছে। সেই ঘটনা রুখতেই এই দুই বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য সরকারের অবস্থান পরিস্কার করে দেওয়ার পাশাপাশি সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে কড়া পদক্ষেপের কথা জানিয়ে দেওয়া হল।

Related Articles

Back to top button
Close