fbpx
আন্তর্জাতিকহেডলাইন

জোরালো ভূমিকম্পে কাঁপল রাশিয়া, কম্পনের মাত্রা ৫.৯

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের একবার জোরালো ভূমিকম্পে কাঁপল রাশিয়া। সোমবার একটি ভূমিকম্প কয়েক সেকেন্ডের জন্য নাড়িয়ে দিয়ে গেল ভ্লাদিমির পুতিনের দেশকে। জানা গিয়েছে, ভারতীয় সময় সোমবার রাত ১১টা বেজে ৩৪ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় রাশিয়ার ইরকুটস্ক অঞ্চলে। রিখটার স্কেলে কম্পাঙ্কের তীব্রতা ধরা পড়ে ৫.৯। গভীর রাত পর্যন্ত কোনও প্রাণহানির খবর মেলেনি। ক্ষয়ক্ষতির কথাও জানা যায়নি।

 

রাশিয়ার ইমার্জেন্সি মন্ত্রকের আঞ্চলিক দফতর ইনস্টাগামে জানিয়েছে, সোমবার রাতে রাশিয়ার ইরকুটস্ক অঞ্চলে আঘাত হানে ভূমিকম্প। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল স্লিউডিয়ানস্কি জেলার কুলতুক জনবসতি। ভূমিকম্পের তীব্রতা ইরকুটস্ক ও স্লিউডিয়ানস্কিতে ছিল ৫-৬ এর মধ্যে। কোনও জীবনহানির খবর নেই বলে নিশ্চিত করা হয়েছে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) এর আগে বৈকাল হ্রদ অঞ্চলে ৫.৩ মাত্রার আর একটি ভূমিকম্পের কথা জানিয়েছিল।

আরও পড়ুন: পিছিয়ে পড়া রাজ্যগুলিকে সক্রিয় করতে উদ্যোগ মোদি সরকারের, বিমানবন্দর উন্নয়নে বরাদ্দ ৯৮ কোটি টাকা

প্রসঙ্গত, এর আগে ২৫ মার্চ রাশিয়ায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর সুনামী সতর্কতাও জারি করা হয়েছিল। রাশিয়ার কুরিল দ্বীপপুঞ্জে এই ভূমিকম্প আঘাত হেনেছিল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৫। মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গিয়েছিল, জাপানি শহর সাপ্পোরো থেকে ১ হাজার ৪০০ কিলোমিটার উত্তর-পূর্বে ৫৯ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি হয়েছিল। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি বিশেষ হয়নি।

Related Articles

Back to top button
Close