fbpx
আন্তর্জাতিক

ভারী বর্ষায় পাকিস্তানে বন্যার কারণে প্রাণহানি ৫৪৯ জনের, সবচেয়ে ক্ষতিগ্রস্ত বালুচিস্তান

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: ভারী বর্ষার কারণে পাকিস্তানে বন্যার কারণে গত মাস থেকে ৫৪৯ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলুচিস্তান প্রদেশের প্রত্যন্ত এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) শুক্রবার এ কথা জানিয়েছে।

পাকিস্তানের সরকারি সংস্থাগুলো বলছে, বন্যাকবলিত এলাকায় ত্রাণ ও সহায়তা ক্যাম্প স্থাপন করেছে দেশটির সেনাবাহিনী। খাদ্য ও ওষুধ সরবরাহ করা ছাড়াও বন্যকবলিত এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে সহায়তা করছে সেনাবাহিনী।

প্রাণহানি ছাড়াও বন্যায় ৪৬ হাজার ২০০ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে এনডিএমএ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বন্য উপদ্রুত এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলেছেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনকে পুনর্বাসন ও ত্রাণসহায়তার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। গত তিন দশকের মধ্যে জুলাই মাসে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে দেশটিতে।’

এনডিএমএ বলছে, তিন দশকের চেয়ে গড়ে ১৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে পাকিস্তানে। ইরান ও আফগানিস্তান সীমান্তের কাছে বেলুচিস্তানে গড় বৃষ্টিপাতের চেয়ে ৩০৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দুর্গত এলাকা পরিদর্শনকালে বলেন, “বন্যা দুর্গতদের ব্যাপক ত্রাণ ও পুনর্বাসনের জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি। তবে বেলুচিস্তানের প্রাদেশিক সরকার জানিয়েছে যে তাদের আরও তহবিলের প্রয়োজন। সহায়তার জন্য আন্তর্জাতিক সংস্থার কাছে আবেদন করেছে সরকার। প্রদেশের মুখ্যমন্ত্রী আব্দুল কুদুস বেজেঞ্জো বলেছেন, “আমাদের ক্ষতি অভাবনীয়।”

 

 

 

Related Articles

Back to top button
Close