fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, জারি হলুদ সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। হিমালয়ের পাদদেশে সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। তার জুটি হয়ে উত্তরবঙ্গে সক্রিয় হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এই দুইয়ের যুগলবন্দিতেই বুধবার দিনভর উত্তরের ৮টি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সতর্কতা জারি করল এবার হাওয়া অফিস। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা। আসাম মেঘালয়েও অতি বৃষ্টির পূর্বাভাস।

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি রয়েছে।গতকাল থেকেই ডুয়ার্সের বেশ কিছু এলাকায় হলুদ সতর্কতা জারি করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: করোনা আবহে নির্দিষ্ট কর্মী নিয়েও ৫১টি তেজসের ইঞ্জিন তৈরির নজির চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায়

এদিন আলিপুর আবহাওয়া দফতর এটাও জানিয়েছে বৃহস্পতি ও শুক্রবারও উত্তরের জেলাগুলিতে বৃষ্টি চলবে। অসম মেঘালয়েও অতি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে তারা। তবে মৌসুমী অক্ষরেখা দক্ষিণের দিকে সরলে শনিবার থেকে বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের হিসাব অনুযায়ী এদিন প্রবল বৃষ্টি হবে আলিপুরদুয়ার ও কালিম্পংয়ে। এই দুই জেলায় ২০০মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি ও  কোচবিহার জেলায়। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বৃহস্পতিবার আলিপুরদুয়ারে ২০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা থাকছে। সমপরিমাণে বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। শুক্রবারেও উত্তরের ৫টি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার থেকে বৃষ্টি কিছুটা কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুত্-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলি তে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি। বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলাগুলিতে। কলকাতায় এই কয়েক দিন মূলত মেঘলা আকাশই থাকবে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনাও রয়েছে। তবে আদ্রতা জনিত অস্বস্তি থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। একই সঙ্গে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ লাগোয়া বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি। বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলাগুলিতেও।

 

Related Articles

Back to top button
Close