fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  সোমবার কলকাতার আকাশ সারাদিনই মেঘলা থাকবে। কলকাতা সহ রাজ্যে আজও বজ্রবিদ্য়ুত্‍ সহ বৃষ্টি পূর্বাভাস। এবার উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদার বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু।

রাজ্যের সর্বত্রই ছড়িয়ে গিয়েছে মৌসুমি বায়ু। আর সেই বায়ু বেশ সক্রিয় অবস্থাতেই রয়েছে। এর সঙ্গে জুড়েছে এক নিম্নচাপ অক্ষরেখা। আর তার জেরেই এদিন রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের বুকে বৃষ্টি কমবে। বৃহস্পতিবার থেকে অবশ্য ফের বৃষ্টি বাড়বে দক্ষিণের জেলাগুলিতে। উত্তরবঙ্গে কিন্তু এদিন থেকেই টানা ভারী বৃষ্টির সম্ভবনা থাকছে। এমনকি তার জেরে ডুয়ার্সের নদীগুলিতে জলস্ফীতির ঘটনাও ঘটতে পারে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদার বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা অতিক্রম করেছে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কিছু অংশ অতিক্রম করেছে।

আরও পড়ুন: নবান্নে পুলিশকর্মীর করোনা সংক্রমণ

প্রসঙ্গত আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো বর্ষা প্রবেশ করে বাংলায়। উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা বৃষ্টির পরিমাণ বেশি কয়েকটা জায়গায় ভারী বৃষ্টি হবে। অপরদিকে, উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার ,জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাদবাকি জেলায় হালকা মাঝারি বৃষ্টি হবে। উড়িষ্যা উপকূলে একটি নিম্নচাপ রয়েছে তাই উড়িষ্যা উপকূল লাগোয়া সমুদ্রে হাওয়ার গতি বেশি থাকবে তার জন্য মত্‍স্যজীবীদের ওখানে যেতে বারণ করা হয়েছে।

 

Related Articles

Back to top button
Close