fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

উত্তরবঙ্গে অতি ভারী বর্ষণ, সতর্কতা জারি, সোম-মঙ্গলে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সকাল থেকেই আকাশের মুখ ভার। সোমবার শহর ও শহরতলির আকাশ সারাদিন মেঘলা থাকবে। আদ্রতা জনিত কারণে অস্বস্তি বেড়েছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। ১৫ জুলাই অবধি উত্তরবঙ্গে লাল সতর্কতা জারি করল হাওয়া অফিস

উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে আরও ২৪ ঘণ্টা। প্রবল বৃষ্টি হবে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গে ওপরের জেলাগুলিতে। আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টি অব্যাহত থাকবে। মঙ্গল ও বুধবার বৃষ্টি কিছুটা কমলেও সপ্তাহান্তে আবারও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। পাশাপাশি দক্ষিণবঙ্গে বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায় আগামিকাল, মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস । কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। সোম ও মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকার পাশাপাশি উত্তরবঙ্গ লাগোয়া ও পশ্চিমের বেশ কিছু জেলায়। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ।

মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ। মৌসুমী অক্ষরেখার অমৃতসর, বরেলি, মধুবনি ,পাটনা হয়ে হিমালয়ের পাদদেশ পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং সিকিম উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস। ভারি থেকে অতিভারি বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের বেশ কিছু অংশে। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিতে দার্জিলিং,কালিম্পং পার্বত্য ধ্বসের আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গের নদী গুলির জলস্তর অনেকটাই বেড়েছে। বেশ কিছু এলাকায় বন্যার পরিস্থিতির প্রবল সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ভদ্রেশ্বরে দ্বাদশ শ্রেণীর ছাত্রী ধর্ষণে অভিযুক্তদের শাস্তির দাবিতে পথে নেমে তৃণমূলি গুন্ডাদের হাতে প্রহৃত এবিভিপ-র রাজ্য নেতৃত্ব

উল্লেখ্য, শনিবার সকাল পর্যন্ত উত্তরবঙ্গে সবচেযে বেশি বৃষ্টি হয়েছে হাসিমারায়। সেখানে বৃষ্টি হয়েছে ১৮৬ মিমি। ময়নাগুড়িতে বৃষ্টি হয়েছে ১১৬ মিমি। এছাড়া আলিপুরদুয়ারে ১১৫ মিমি, জলপাইগুড়িতে ৯৩ মিমি। অবিরাম বৃষ্টির জেরে জলমগ্ন ডুয়ার্সের একাধিক চা বাগান। জল বাড়ছে আলিপুরদুয়ারের তোর্সা ও কালজানি নদীর। অপরদিকে, সোমবার মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টির সর্তকতা । পাশাপাশি মঙ্গল ও বুধবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৪ শতাংশ।

Related Articles

Back to top button
Close