fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

নিম্নচাপের জেরে উত্তাল সৈকত নগরী

মিলন পণ্ডা, (পূর্ব মেদিনীপুর): বৃহস্পতিবার সকাল থেকেই নিম্নচাপকে কেন্দ্র করে একবারে সমুদ্র সৈকত নগরী ছিল উওাল। কৌশিকী অমাবস্যাকে কেন্দ্র করে গত তিন দিন থেকেই সমুদ্র সৈকত একেবারে উত্তাল রয়েছে

এদিন সকাল সৈকত নগরী দিঘার জলোচ্ছ্বাস চোখে পড়ার মতো। জলোচ্ছ্বাসের প্রভাবে বাঁধ ভেঙে সমুদ্রের নোনা জল ঢুকে প্লাবিত হল কয়েকটি গ্রাম। জলোচ্ছাসের প্রভাবে শঙ্করপুর থেকে তাজপুর কিছুটা বাঁধ ভেঙে গ্রামে ঢুকে পড়লো নোনা জল। এরফলে রামনগর ১ ব্লকের চাঁদপুর, তাজপুর, শঙ্করপুর, জলধা সহ একাধিক গ্রাম জলমগ্ন। মাছের ভেড়ি, ধানের জমি ও সবজি সহ লক্ষাধিক টাকা ক্ষতি সম্মুখীন হয়েছেন।দ্রুততার সঙ্গে প্রশাসনের পক্ষ থেকে বাঁধ মোরামতি কাজ শুরু হয়েছে। পাশাপাশি পাথর ফেলে বাঁধ মেরামতি কাজ শুরু করেছে প্রশাসন।

সৈকত নগরী দিঘার গার্ডওয়াল টপকে জল প্রবেশ করতে শুরু করেছে স্থলভাগে। দিঘা বাজার, বাসস্ট্যান্ড সহ বিভিন্ন এলাকায় ইতিমধ্যে জলোচ্ছ্বাসের ফলে জলমগ্ন হয়ে পড়েছে। দিঘার মৎস্যবন্দরও জলোচ্ছ্বাসের ফলে একেবারে জলমগ্ন। সমুদ্র থেকে একেবারে ১৩ থেকে ১৪ ফুট উচ্চতা পর্যন্ত ঢেউ আছড়ে পড়ছে। এর পাশাপাশি যেভাবে দিঘা এলাকায় স্থলভাগের মধ্যে প্রবেশ করছে তাতে জলমগ্ন গোটা এলাকা।

এমনিতেই বৃহস্পতিবার সকাল থেকে রাজ্য জুড়ে লকডাউন। তাই রাস্তাঘাটের তেমন মানুষজন না থাকলেও দিঘার এই উত্তাল সমুদ্র দেখতে বেশ কিছু মানুষ ভিড় জমান। তবে লকডাউনের কারণে স্থানীয় দিঘা থানার পুলিশ লাঠি উচিয়ে তাদের বাড়ি পাঠিয়ে দেয়।এদিকে নিম্নচাপের জন্য জেলা প্রশাসনের তরফ থেকে বৃহস্পতিবার এবং শুক্রবার এই দুইদিন মৎস্যজীবীদের সমুদ্রের মৎস্য শিকারের যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Related Articles

Back to top button
Close