fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মিশরে দুর্ঘটনার কবলে হেলিকপ্টার, মার্কিন সেনাসহ নিহত ৮

কায়রো: মিসরের সিনাই উপত্যকায় মার্কিন যুক্তরাষ্ট্রের শান্তিরক্ষী বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন আটজন। বৃহস্পতিবার শার্ম আল-শেখ শহরের কাছে এই দুর্ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন ছয়জনই মার্কিন নাগরিক। বাকি দুজনের মধ্যে একজন চেক প্রজাতন্ত্র ও একজন ফ্রান্সের নাগরিক। বৃহস্পতিবার, এক বিবৃতিতে এই দুর্ঘটনার কথা জানিয়েছে মিসরে নেতৃত্বাধীন বহুজাতিক শান্তিরক্ষী ও পর্যবেক্ষক (এমএফও) বাহিনী।

সূত্রের খবর, ইজরায়েল এবং মিশরের মধ্যে শান্তি চুক্তির প্রক্রিয়া পর্যবেক্ষণে কাজ করছিলো শান্তিরক্ষীদের এই দলটি। এরই মাঝে দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টরটি।  তবে কি কারণে এই দুরঘটনা তা জানতে তদন্ত শুরু হয়েছে। তবে, স্থানীয় প্রশাসন আশঙ্কা করছে হেলিকপ্টারটি ভূপাতিত করা হয়ে থাকতে পারে। কেননা, লোহিত সাগর অঞ্চলটিতে সক্রিয় রয়েছে জঙ্গিগোষ্ঠী আইএসআইএস। যাদের বিরুদ্ধে সিনাই উপত্যকায় গত কয়েক বছর ধরেই লড়াই চালাচ্ছে মিসর।

এদিকে, দুর্ঘটনায় হতাহত শান্তিরক্ষীদের চিকিৎসায় সহায়তার প্রস্তাব দিয়েছে ইজরায়েলি সেনাবাহিনী। মিসরের প্রেসিডেন্ট জেনারেল ফাতাহ আল সিসি জঙ্গিগোষ্ঠী বিরোধী লড়াইয়ে ইজরায়েলের সহায়তাও চেয়েছেন। এমন সময়, ইজরায়েল ও মিসরের মধ্যে সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক জোরালো হওয়ায় এমএফও’তে মার্কিন যুক্তরাষ্ট্রের আর থাকা উচিত কি না, তা বিবেচনা করে দেখা শুরু করেছে ওয়াশিংটন।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইজরায়েল ও মিসরের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর ১৯৮১ সালে সীমান্ত এলাকায় প্রতিবেশীদের সেনাবাহিনী ও এর সরঞ্জাম পর্যবেক্ষণের জন্য, ১৩টি দেশের এক হাজার ১৫৪ জন সেনা নিয়ে গঠিত হয় বহুজাতিক শান্তিরক্ষী ও পর্যবেক্ষক বাহিনী (এমএফও)। যেটির সদর দপ্তর রোমে অবস্থিত।

Related Articles

Back to top button
Close