fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

১ অক্টোবর থেকে শুরু হচ্ছে গঙ্গায় ‘ হেরিটেজ ক্রুজ’, ছুঁয়ে যাবে কলকাতার ইতিহাস

শরণানন্দ দাস, কলকাতা: ইতিহাসের শহর কলকাতা । আর তার ঐতিহ্যের স্মারকগুলো ছুঁয়ে আপন বেগে ধেয়ে চলেছে গঙ্গা। ১ অক্টোবর থেকে গঙ্গাতীরের ইতিহাসের স্মারক ছুঁয়ে দেখার সুযোগ করে দিচ্ছে রাজ্য পরিবহণ নিগম। বিশেষভাবে সুসজ্জিত লঞ্চে ‘ গ্যাঙ্গেজ রিভার হেরিটেজ ক্রুজ’ পরিষেবা শুরু হচ্ছে নাম মাত্র খরচে। মাত্র ৩৯ টাকায় ( জন প্রতি) সপ্তাহে ৭ দিনই কলকাতার ঐতিহাসিক ঘাটগুলো দেখা ও সেগুলোর ইতিহাস শোনার সুযোগ।

এই জলষাত্রা শুরু ও শেষ হবে মিলেনিয়াম পার্কে। যাত্রাপথে থাকবে চাঁদপাল ঘাট, আর্মেনিয়ান ঘাট, বিবাদি বাগ স্টেশন, রবীন্দ্রনাথ, আচার্য জগদীশচন্দ্র বসু, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের শেষকৃত্যের স্থল নিমতলা ঘাট মহাশ্মশান, ভূতনাথ ও শ্মশান কালীর মন্দির, সারদা মায়ের স্মৃতি বিজড়িত মায়ের ঘাট। শুধু ইতিহাসের ছোঁয়া মাখা এই জায়গাগুলো দেখাই নয়, ৯০ মিনিটের গঙ্গাবক্ষে ভ্রমণে প্রতিটি ঘাটের ইতিহাস বলবেন ট্যুর গাইড। সুযোগ পাওয়া যাবে গঙ্গা আরতি দেখার। সোম থেকে শুক্রবার দিনে দুবার ( বিকেল ৪ টে ও সন্ধ্যা ৬ টা), শনি ও রবিবার চারবার ( দুপুর ১২ টা, ২ টো, বিকেল ৪ টে ও সন্ধ্যা ৬টা) পরিষেবা চালু থাকছে। গোটা যাত্রাপথেই শোনানো হবে রবীন্দ্র সংগীত। থাকছে ক্যাফেটারিয়াও, পছন্দমতো খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা, অবশ্য এই খরচ আলাদা।

রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রজনবীর সিং বলেন, ‘ সিঙ্গাপুর, লণ্ডনের মতো জায়গায় ক্রুজ রাইড অত্যন্ত জনপ্রিয়। আশা করি কলকাতাতেও এই ক্রুজ রাইড জনপ্রিয় হবে।’

Related Articles

Back to top button
Close