fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

তিন হাজারের বিদেশি তবলিগি সদস্যদের ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা স্বরাষ্ট্রমন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভ্রমণ ভিসায় ভারতে এসে ধর্মীয় কার্যকলাপে অংশ নেওয়ার অপরাধে আগেই কালো তালিকাভুক্ত করা হয়েছিল তবলিগ-ই-জামাতের বিদেশি সদস্যদের। এবার তাদের বিরুদ্ধে আরও কড়া ব্যবস্থা নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রে খবর, ৩১৬০ জন বিদেশি সদস্যের উপর আগামী ১০ বছরের জন্য ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

করোনা আবহে গত মার্চ মাসে দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন মারকাজের ধর্মীয় অনুষ্ঠানে বহু তবলিঘি সদ্য জমায়েত হযেছিলেন। তাঁদের মধ্যে বহু বিদেশি নাগরিকও ছিলেন। অভিযোগ ওঠে এই ধর্মীয় অনুষ্ঠানে জমায়েতের মাধ্যমে গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যায়। এপ্রিল মাসের প্রথম দিকেও দেশে মোট আক্রান্তের সংখ্যার প্রায় ৪০ শতাংশ তবলিগ-ই জামায়াতের সদস্য বা তাদের সংস্পর্শে আসা ব্যক্তিরা ছিল বলে দাবি করা হয়।
এরপর এপ্রিল মাসেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে তাবলিগ-ই জামাতের ৯৬০ সদস্যকে কালো তালিকাভুক্ত করে তাঁদের ভিসা নিষিদ্ধ করে।

পাশাপাশি প্রতিটি রাজ্যের পুলিশের কাছে নিজ নিজ এলাকায় থাকা তবলিগ-ই জামাতের বিদেশি নাগরিকদের বিরুদ্ধে দুর্যোগ আইন এবং বিদেশি নাগরিক আইনের অনুযায়ী কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয় কেন্দ্রের তরফে। সেই মতো বিভিন্ন সূত্র ধরে তাদের সন্ধান করে কোয়ারেন্টাইনে পাঠানোরও ব্যবস্থা করা হয়। কোয়ারেন্টাইন শেষে চলছে আইনি ব্যবস্থা। তার মধ্যেই কেন্দ্রীয় সরকার এই নির্দেশিকা জারি করল।

Related Articles

Back to top button
Close