fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

জাতীয় পুরস্কারের জন্য মনোনিত হলেন হাইস্কুলের প্রধান শিক্ষক কলিমুল হক

জয়দেব লাহা, দুর্গাপুর: জাতীয় পুরস্কারের জন্য মনোনিত হলেন দুর্গাপুরের শিক্ষক কলিমুল হক। শুক্রবার রাত্রে তার নাম মনোনিত হওয়ার বার্তাটা আসে। জাতীয় পুরস্কারের জন্য মনোনিত হওয়ায় খুশীর হাওয়া কলিমুলবাবুর স্কুল তথা শিল্পশহর জুড়ে।

দুর্গাপুর নেপালী পাড়া হিন্দি হাইস্কুলের প্রধান শিক্ষক ডঃ কলিমুল হক। এবারের জাতীয় পুরস্কারের জন্য মনোনিত করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। শুক্রবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক থেকে জাতীয় পুরস্কার প্রাপক শিক্ষকদের নামের তালিকা প্রকাশিত হয়। ওই তালিকায় সারা দেশ থেকে মোট ১৫৩ জন প্রধান শিক্ষকের নাম নথিভুক্ত হয়েছিলো। ওই তালিকায় পশ্চিমবঙ্গ থেকে দুজন জায়গা পেয়েছেন। কলিমুল হক সহ আলিপুরদুয়ারের মাদারিহাট ধনপতি টোটো মেমোরিয়াল হাইস্কুলের প্রধান শিক্ষিকা মিশা ঘোষাল জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। অতীতে ডঃ কলিমুল হক একাধিক পুরস্কার পেয়েছেন। এমনকি তাঁর স্কুল নেপালীপাড়া হিন্দি হাইস্কুলও একাধিক পুরস্কার পেয়েছে।

আরও পড়ুন: কাজু-আখরোট-বাদাম দিয়ে গণেশ-এর মূর্তি গড়ে তাক লাগালেন চিকিৎসক

২০১০ সালে কলিমুলবাবু ওইস্কুলে প্রধান শিক্ষকের পদে যোগ দেন। তারপর থেকে স্কুলের পরিস্কার পরিচ্ছন্নতা, পঠনপাঠনের ওপর গুরুত্ব দেন। ২০১৭ সালে তাঁর স্কুল শিশুমিত্র পুরস্কার পায়। রাজ্য সরকার পড়ুয়াদের শিক্ষা, মিড- ডে মিল ও স্কুল পরিচ্ছন্নতা-সহ একাধিক ভাবে বিবেচনা করে এই পুরস্কার দিয়েছে। নেপালী পাড়া হিন্দি হাইস্কুল রাজ্যের সেরা স্কুল হিসাবে যামিনী রায় পুরস্কার পেয়েছে। এছাড়াও কলিমুলবাবু দুর্গাপুর নগর নিগম থেকে পুরস্কৃত হয়েছেন। এছাড়াও জেলার সেরা প্রধানশিক্ষককের পুরস্কার পেয়েছেন। তারপর দেশের সেরা সম্মানের জন্য মনোনিত হয়েছেন। এদিন কলিমুলবাবু জানান,”কর্মক্ষেত্রে প্রতিকুলতা থাকবে। তার মধ্যে সাফল্য আনতে হবে। আজকের এই সম্মানের জন্য মা-বাবা, পরিবারের সকলের অবদান রয়েছেন। একই সঙ্গে স্কুলের সহকর্মী, পড়ুয়াদের অবদান রয়েছে। সাফল্যের জন্য প্রেরনা রয়েছে দুর্গাপুরের প্রাক্তন মহানাগরিক তথাপ্রাক্তন বিধায়ক অপুর্ব মুখোপাধ্যায়, দুর্গাপুরের প্রাক্তন মহকুমাশাসক শঙ্খ সাঁতরা মহাশয়ের।” কলিমুলবাবুর জাতীয় পুরস্কারের জন্য মনোনিত হওয়ায় গর্বিত তাঁর স্কুল ও দুর্গাপুর শিল্পশহর।”

Related Articles

Back to top button
Close