fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

উচ্চমাধ্যমিকের সূচি বদল, ২৯ জুন হচ্ছে না পরীক্ষা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের উচ্চমাধ্যমিকের সূচি বদল। ২৯ জুন হচ্ছে না পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জানা গিয়েছে, করোনার কারণে বাকি থাকা তিনটি পরীক্ষা হবে ২, ৬ ও ৮ জুলাই। সেক্ষেত্রেও পরীক্ষার্থী ও শিক্ষকদের কঠোরভাবে মানতে হবে সামাজিক দূরত্বের বিধি। মাস্ক-স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক, জানালেন শিক্ষামন্ত্রী।

আনলক ওয়ানেও কনটেনমেন্ট জোনগুলিতে ৩০ জুন পর্যন্ত সব কিছু বন্ধ রাখা হবে বলে ঘোষণা করা হয় প্রশাসনের তরফে। এতেই আতান্তরে পড়েন কনটেনমেন্ট জোনের শিক্ষক ও পড়ুয়ারা। সেই কারণেই ফের পরীক্ষার দিনবদলের দাবি ওঠে। সেই বিষয়টি বিবেচনা করেই উচ্চমাধ্যমিকের সূচি বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানালেন পার্থ চট্টোপাধ্যায়। জানা গিয়েছে, ২, ৬ ও ৮ জুলাই হবে উচ্চমাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা। তবে কোন দিন কী বিষয়ের পরীক্ষা হবে তা সিদ্ধান্ত নেবে সংসদ।

শিক্ষামন্ত্রীর এই ঘোষণায় অনেকটাই স্বস্তিতে পড়ুয়া ও শিক্ষকরা। কারণ, কনটেনমেন্ট জোনের বাইরের মানুষেরাও কীভাবে পরীক্ষাকেন্দ্রে পৌঁছেবেন তা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। কারণ, রাজ্যে এখনও স্বাভাবিক হয়নি গণপরিবহণ। চলছে না ট্রেন। বাস-অটো চললেও তা সংখ্যায় অত্যন্ত কম।

আরও পড়ুন: মাটি মাফিয়াদের রাজত্ব রুখতে ব্যর্থ তৃণমূলের রমেন্দ্রনাথ বিশ্বাস, স্বীকার খোদ বিধায়কের

অপরদিকে জানানো হয়েছে,উমপুনের তাণ্ডবে জেরে প্রচুর স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে।এমনকি প্রায় ১১৬ টি পরীক্ষা কেন্দ্র বদল করতে হবে।সেই প্রেক্ষাপটেও এই সিদ্ধান্ত বদল।এমনকি এটাও বলা হচ্ছে,পরীক্ষা কেন্দ্রগুলো বদল করতে গিয়ে যেহেতু করোনার দাপট রয়েছে আমফানের তাণ্ডব রয়েছে এই সব কিছু মিলিয়ে বাড়ির কাছে পরীক্ষা কেন্দ্র করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।সমস্ত ক্ষেত্রে একটা পর্যালোচনা প্রয়োজন এবং প্রস্তুতির প্রয়োজন।সর্বোপরি ছাত্র-ছাত্রীদের যাতে কোনো সমস্যা না থাকে সেই কারনে সিদ্ধান্ত বদল সরকারের।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close