fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আমেরিকার ঐতিহাসিক দিন… ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস, গর্বিত ভারত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আমেরিকার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। গর্বিত ভারতবাসী।  উচ্ছ্বসিত কমলার গ্রাম তামিলনাড়ুর থুলাসেন্দ্রাপুরম। কারণ এই গ্রামের মেয়ে কমলা হ্যারিস।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ঠিক আগের মুহূর্তে কমলার কথায়, তিনি তাঁর মা শ্যামলা গোপালান হ্যারিস-এর কাছে কৃতজ্ঞ। মা ১৯ বছর বয়সে ভারত থেকে এখানে এসেছিলেন। তখন তিনি সম্ভবত এই মুহূর্ত কল্পনাও করতে পারেননি। কিন্তু তার বিশ্বাস ছিল, এই দেশে  তার থাকা সম্ভব’।

ভারতের কাছেও এটি অবশ্যই একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমেরিকার মতো একটি শক্তিশালী দেশের আমেরিকার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন কমলা হ্যারিস। এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস।

আরও পড়ুন: উত্তরপূর্বের বাঙালি-হিন্দু

১৯৬৪ সালে ২০ নভেম্বর জন্মগ্রহণ করেন কমলা হ্যারিস। আমেরিকার ইতিহাসে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট। তিনি ডেমোক্র্যাটিক পার্টির একজন সদস্য। হ্যারিস ২০১৭ সাল থেকে ক্যালিফোর্নিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের জুনিয়র সিনেটরের দায়িত্ব পালন করেছেন। হ্যারিস হবেন প্রথম ভারতীয় আমেরিকান, যিনি প্রথম আফ্রিকান আমেরিকান এবং মার্কিন ইতিহাসে প্রথম মহিলা সহসভাপতি নির্বাচিত হলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ পদে নির্বাচিত মহিলা নির্বাচিত কর্মকর্তা।

Related Articles

Back to top button
Close