fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ফের ঐতিহাসিক পদক্ষেপ মোদি সরকারের, ১ লাখের বেশি মানুষের হাতে তুলে দেওয়া হবে সম্পত্তি কার্ড

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের ঐতিহাসিক পদক্ষেপ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কৃষি বিলের পরে এবার সম্পত্তি কার্ড তুলে দেওয়া হচ্ছে গ্রামের মানুষে হাতে। দেশের এক লাখের বেশি মানুষ এই সম্পত্তি কার্ড পাবে। দেশের ৬টি রাজ্যে এই স্কিমের আওতায় থাকছে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড ও কর্নাটক। ৬টি রাজ্যের প্রায় এক লক্ষ মানুষকে পাঠানো হবে এসএমএস লিঙ্ক। এই লিঙ্ক সকলেই ডাউনলোড করতে পারবেন। রবিবার ১১টা থেকে এই স্কিম শুরু হবে। প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন আত্মনির্ভর ভারত গড়ার ক্ষেত্রে এটাই প্রথম ধাপ।

উত্তরপ্রদেশের ৩৪৬টি গ্রাম, হরিয়ানার ২২১টি গ্রাম, মহারাষ্ট্রের ১০০টি, মধ্যপ্রদেশের ৪৪টি, উত্তরাখণ্ডের ৫০টি ও কর্নাটকের ২টি গ্রামের বাসিন্দাদের কাছে এই কার্ড পৌঁছে দেওয়া হবে। মহারাষ্ট্র বাদে অন্য সব রাজ্যের গ্রামবাসীরা তাঁদের সম্পত্তি কার্ড একদিনের মধ্যে পেয়ে যাবে। মহারাষ্ট্রের ক্ষেত্রে একটু সময় লাগতে পারে।

আরও পড়ুন:দুটি বিমানের মুখোমুখি সংঘর্ষ, মৃত্যু ৫ যাত্রীর

প্রসঙ্গত, এই সম্পত্তি কার্ড মোদি সরকাররের ওই ঐতিহাসিক পদক্ষেপ। এই সম্পত্তি কার্ড ভারতের মানচিত্রে গ্রামগুলির রূপরেখা বদলে দেবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামী ২০২৪ সালের মধ্যে এই সুবিধা পৌঁছে যাবে গ্রামে গ্রামে। উপকৃত হবে প্রায় সারা দেশের ৬.৬২ লক্ষ গ্রাম। জানা গিয়েছে, এই উদ্যোগের ফলে গ্রামের জমি ও সম্পত্তি সংক্রান্ত মালিকানা নিয়ে আর কোনও ঝামেলা থাকবে না। মালিকানার ভাগ নিয়ে থাকবে না কোনও ঝামেলা। ড্রোনের মাধ্যমে গ্রামবাসীদের জমি ম্যাপিং করা হবে। জিপিএস ম্যাপিংয়ে সম্পত্তির খতিয়ান তৈরি হবে বলে জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close