fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মুখ দিয়ে নিঃশ্বাস বন্ধ রেখে টানতে হবে, চিনে করোনার অভিনব টিকা!

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: চিনের উহানেই প্রথম করোনা মহামারির প্রকোপ লক্ষ্য করা গিয়েছিল। তার সেই ভাইরাস সারা দুনিয়াময় দাপিয়ে বেড়াল। লক্ষ মানুষের প্রাণহানি হল। সেই ভাইরাস প্রতিরোধে বাজারে আসে ভ্যাকসিন। বিশেষজ্ঞরা দাবি করেন, একমাত্র ভ্যাকসিনই পারে করোনা মুক্ত বিশ্ব গড়তে। কিন্তু মানুষের মধ্যে শরীরে সূঁচ ফোটানো নিয় ভয় আছে। পরে আসে ন্যাজাল ভ্যাকসিন, কিন্তু তার পুরোপুরি ব্যর্থ বলেই দাবি বিশেষজ্ঞদের। এবার এল এক অভিনব ভ্যাকসিন নিয়ে এসেছে চিন।

সোশ্যাল মিডিয়ায় ওই শহরের প্রশাসনের তরফে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি সাদা কাপে সেই টিকা ভরে মুখের সামনে নিয়ে আসেন স্বাস্থ্যকর্মীরা। এরপর মুখ দিয়ে আস্তে আস্তে টান দিতে হচ্ছে। তারপর ৫ সেকেন্ড শ্বাস বন্ধ করে রাখতে হচ্ছে। মাত্র ২০ সেকেন্ডেই সম্পূর্ণ হচ্ছে টিকাকরণের সম্পূর্ণ প্রক্রিয়া।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মুখ দিয়ে ভ্যাকসিন নেওয়ার ফলে শরীরের অন্যান্য অঙ্গে পৌঁছনোর আগেই পরাস্ত হবে করোনা ভাইরাস। তবে সেটা ড্রপলেটের আকারের ওপর নির্ভর করছে। বড় আকারের ড্রপলেট হলে মুখেই আটকে যাবে। তবে ছোট আকারের ড্রপলেট হলে, সেটা গলা দিয়ে নেমে শরীরের ভিতর প্রবেশ করতে পারবে। চিনের সাংহাই শহরে সেই ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। বুধবার থেকে এই টিকা দেওয়া হচ্ছে।এটি মূল ভ্যাকসিন নয়, বুস্টার ডোজ় হিসেবে আপাতত এই টিকা দেওয়া হচ্ছে। বিনামূল্যেই দেওয়া হচ্ছে শহরের মানুষকে।

চিনে ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক নয়, তবে প্রশাসন চাইছে যত বেশি সম্ভব মানুষ এই টিকা গ্রহণ করুন। তাহলে করোনা বিধিনিষেধ তুলে নেওয়া সহজ হবে।

Related Articles

Back to top button
Close