fbpx
গুরুত্বপূর্ণদেশশিক্ষা-কর্মজীবন

বাংলাতেও এবার পড়া যাবে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং, ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: উচ্চ শিক্ষার ক্ষেত্রে এবার মাতৃভাষাকে গুরুত্ব দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে চিকিৎসাশাস্ত্র ও ইঞ্জিনিয়ারিং আর নিজের ভাষায় পড়তে আর বাধা রইল না। ইংরেজি তো ছিল এবার থেকে হিন্দির পাশাপাশি বাংলা সহ নিজের ভাষায় শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

রবিবার মধ্যপ্রদেশের ভোপালের এক অনুষ্ঠানে গিয়ে কেন্দ্রের এই বিশেষ সিদ্ধান্তের কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার থেকে ইংরেজি ছাড়া হিন্দির বাংলা, তামিল,  মালায়ালম, তেলেগু,  মরাঠি এবং গুজরাতি ভাষায় ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারি অধ্যয়ন করতে পারবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। ভোপালে এমবিবিএস কোর্সের হিন্দিতে অনূদিত বইয়ের উদ্বোধন হল। অনুষ্ঠানে উপস্থিত  ছিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বান। সেখান থেকেই আঞ্চলিক ভাষায় শিক্ষার বিষয়ে এ কথা জানিয়েছেন অমিত শাহ।

অমিত শাহ বলেন, এই দিনটি দেশের শিক্ষাক্ষেত্রে নবজাগরণ ও পুনর্গঠনের দিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন শিক্ষানীতিতে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন। কেন্দ্রের উদ্যোগে মাতৃভাষাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং পাঠক্রমে হিন্দি, তামিল,  তেলেগু,   মালায়ালম,  বাংলা,  মরাঠি, গুজরাতি ভাষায় করার ডাক দিয়েছিলেন শিবরাজ সিং চৌহান। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী চৌহানের সেই ইচ্ছেকেই স্বীকৃতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

অমিত শাহ জানান,  আজ ডাক্তারি পড়াশোনা হিন্দিতে শুরু হচ্ছে। ভবিষ্যতে আটটি আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়ানো শুরু হবে। সেই সব বইয়ের  অনুবাদের কাজ চলছে। শীঘ্রই সমস্ত পড়ুয়ারা নিজেদের এই পড়াশোনা করার সুযোগ পাবে। দেশের বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যালের পাঠক্রম পড়াতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

Related Articles

Back to top button
Close