fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বাড়িতেই প্রদর্শনীর মধ্যে দিয়ে কবি গুরুকে শ্রদ্ধা প্রবীণ শিক্ষকের

গৌতম প্রামানিক, পুরুলিয়া: বাড়িতেই প্রদর্শনীর আয়োজন করে কবি গুরুকে শ্রদ্ধা জানালেন পুরুলিয়ার প্রবীণ শিক্ষক। পুরুলিয়া শহরের নডিহা এলাকার প্রবীণ প্রাক্তন শিক্ষক উদয় শংকর দে গত ১২ বছর ধরে তাঁর বাড়ির বাইরে রাস্তার ধারে ভ্রাম্যমান প্রদর্শনীর মধ্য দিয়ে রবীন্দ্র জয়ন্তী উদযাপন করে আসছেন। এবার কোভিড-১৯ র আবহে ১৩ তম আয়োজন।

স্ত্রী রেণুকা দত্তকে নিয়ে এক দিন আগে থেকেই এর প্রস্তুতি নিয়েছিলেন প্রবীণ শিক্ষক। বাড়িতে রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন মুহূর্তের ছবি দিয়ে সাজিয়ে তুলেছিলেন তাঁরা। রবীন্দ্রনাথের জীবনী ছোটদের মধ্যে ছড়িয়ে দিতে উদ্যোগী হন উদয়বাবু। রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ওই প্রদর্শনীটি অভিনবত্ব লক্ষ্য করা গিয়েছে।

এই অভিনবভাবে রবীন্দ্র জয়ন্তী পালনের উদ্দেশ্য হিসেবে উদয়বাবু জানান, রবীন্দ্রনাথ ঠাকুরকে সবাই চেনেন। তাঁকে মনে রেখেছেন অনেকেই। তবুও নবীন প্রজন্মের কাছে এর গুরুত্বকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করে তাঁদের উদ্বুদ্ধ করে তোলা অন্যতম উদ্দেশ্য। বিশ্বকবির লেখা ও ছবি ছাড়াও রকমারি ফুল ও পাতাবাহার দিয়ে সুসজ্জিত প্রদর্শনী কক্ষে বাজছিল রবীন্দ্র সঙ্গীত। কখনও রবীন্দ্রনাথের সংগৃহীত কণ্ঠস্বর বাজছিল।

Related Articles

Back to top button
Close