fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

করোনা আবহে ধুঁকছে হোসিয়ারি শিল্প, শ্রমিকদের বোনাস দেওয়ার ঘোষণা মালিক পক্ষের

বাবলু বন্দ্যোপাধ্যায়, কোলাঘাট: করোনা আবহে প্রায় চার পাঁচ মাস হোসিয়ারি শিল্পে মন্দা চলায় এই শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা মালিক পক্ষের কাছ থেকে বোনাস পাবে কিনা তা নিয়ে ঘোর অনিশ্চয়তার মধ্যে পড়েছিল। বেশ কিছুদিন ধরে শ্রমিকরা মালিক পক্ষের কাছে দাবি করে আসছিল এই সংকট ময় অবস্থার সময়ে তাদের উপযুক্ত বোনাস দিতে হবে। শিল্প ঠিকমতো না চলায় মালিক পক্ষ প্রথমদিকে এমন মনোভাব না দেখালেও শেষমেষ ত্রিপাক্ষিক বৈঠকে ন্যূনতম ১০.১০ শতাংশ হারে বোনাস দেওয়ার কথা ঘোষণা করা হয়।

সহকারি সম কমিশনার কুন্তল দাস ,মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতৃত্বদের উপস্থিতিতে এই সিদ্ধান্ত বলে জানা যায়। মালিক অ্যাসোসিয়েশনের পক্ষে গণেশ কান্ডার, অলক হাজরা শ্রমিক ইউনিয়নের পক্ষে মধুসূদন বেরা, নেপাল বাগ উপস্থিত ছিলেন। শ্রমিক সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয় শ্রমিকদের কুড়ি শতাংশ হারে বোনাস দিতে হবে, সেই সঙ্গে এই পরিস্থিতিতে শ্রমিকদের একমাসের মজুরি দেওয়ার দাবি জানানো হয়। তবে সম কমিশনের পক্ষ থেকে বলে দেওয়া হয় বৈঠকে যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে অর্থাৎ যে হারে বোনাস দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে সেই হারেই বোনাস পাবে।

পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট ব্লকের সর্বাধিক হুঁশিয়ারি মালিক রয়েছে,এই শিল্পের সঙ্গে বেশ কয়েক হাজার শ্রমিক জড়িত। পুজোর সময় শ্রমিকরা এই বোনাস পেয়ে স্বভাবতই খুশি। এই শিল্পের সঙ্গে জড়িত শ্রমিক বিশ্বনাথ কপাট, দিলীপ দত্ত সহ বহু শ্রমিক ই এই হারে বোনাস পাওয়ায় স্বভাবতই খুশি। তারা বলেন একেবারে কিছু না পাওয়ার থেকে ভালো। মালিক পক্ষ থেকে জানানো হয় আগামী সোমবার থেকে শ্রমিকদের বোনাস দিতে শুরু করা হবে।

Related Articles

Back to top button
Close