fbpx
একনজরে আজকের যুগশঙ্খগুরুত্বপূর্ণদেশহেডলাইন

শীঘ্রই সেনাবাহিনীতে যুক্ত হবে দেশীয় প্রযুক্তিতে তৈরি হাউইৎজার… ভোকাল ফর লোকাল

নয়াদিল্লি: ভোকার ফর লোকাল। আত্মনির্ভর ভারত নির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির আহ্বানে এবার শামিল হচ্ছে ভারতীয় সেনাবাহিনীও। শীঘ্রই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হাউৎজার কামান সেনাবাহিনীতে যুক্ত হবে বলে জানালেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। আগামী ১৮ মাসের মধ্যে ডিআরডিও-র তৈরি এমন দৃশ্যটি কামান সেনা হাতে পেয়ে যাবে বলে জানান তিনি।
সেনাসূত্রে জানা গিয়েছে, ইজরায়েল কাছ থেকে ৪০০টি অ্যার্টিলারি গান পাওয়ার কথা ভারতের। কিন্তু দ্বিপাক্ষিক চুক্তি থেকে দর কষাকষি ছাড়াও প্রক্রিয়াগত কারণে তাতে দীর্ঘ সময় লেগে যেতে পারে ধরে নিয়েই দেশীয় প্রযুক্তির ওপর ভরসা রাখছে সেনাবাহিনী। ডিআরডিও-র তত্ত্বাবধানে তৈরি এই এটিএজিএস হাউইৎজার কামানগুলি এই মুহূর্তে মহারাষ্ট্রে ট্রায়াল পর্ব চলছে। সেনাবাহিনী অন্তর্ভুক্ত হয়ে যাবে। গুণগত মানে যা সমানে সমানে টেক্কা দেবে ইজরায়েলি প্রযুক্তিকে।

এই বিষয়ে ডিআরডিও- জনৈক আধিকারিক জানান, অত্যন্ত দক্ষতার সঙ্গে মহড়া দিচ্ছে এটিএজিএস হাউৎজার। দ্রুততার সঙ্গে দূরতম টার্গেট আঘাত হানতে এটি সিদ্ধহস্ত। এখন শুধু অর্ডার পাওয়ার অপেক্ষা। ১৮-১৯ মাসের মধ্যে ২০০টি কামান আমরা সেনাবাহিনীর হাতে তুলে দিতে পারব’।

গত সেপ্টেম্বর মহড়া চলাকালীন দুর্ঘটনার মুখে পড়েছিল হাউৎজার। সেকথা মাথায় রেখে কামানগুলির পরিমার্জন করা হচ্ছে বলেও জানান তিনি। এদিকে, দেশীয় প্রযুক্তিতে তৈরি কামানের দুর্ঘটনার বিষয়ে প্রশ্ন করা হলে রাওয়াত জানান, মহড়া চলাকালীন ছোটখাট দুর্ঘটনা ঘটেই থাকে। আমাদের উচিত সেগুলিকে এত গুরুত্ব না দিয়ে সময়ে সমাধানের রাস্তা খোঁজা।

প্রতিরক্ষা ক্ষেত্রে সম্পূর্ণ আত্মনির্ভরশীলতা নিয়ে মুখ খুলেছেন রাওয়াত। তিনি জানান, রাষ্ট্রয়ত্ত ও প্রাইভেট কোম্পানিগুলি প্রতিরক্ষা ক্ষেত্রে যোগদান করার জন্য করার জন্য আরও বেশি করে এগিয়ে আসছে। এটা ভালো দিক। ভারতীয় নৌ-সেনা ইতিমধ্যেই বাহিনীতে দেশীয় প্রযুক্তির অন্তর্ভূক্তি করতে জোর দিয়েছে। ভবিষ্যতে তা আরও বাড়ানো হবে। একই পথ অনুসরণ করছে সেনা ও বায়ুসেনাও। সফল আত্মনির্ভর ভারতের লক্ষ্যে এটা প্রথম ধাপ।

এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও মেক ইন ইন্ডিয়াকে উৎসাহ দিতে আমদানি কমিয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় প্রযুক্তি ব্যবহারে জোর দেওয়ার কথা বলেছিলেন। এদিন একই কথা শোনা গেল রাওয়াতের মুখেও।

Related Articles

Back to top button
Close