fbpx
কলকাতাহেডলাইন

হাওড়া- পারাদ্বীপ রেল যোগাযোগে খুলে গেল বাণিজ্য ও পর্যটনের নয়া পথ

নিজস্ব প্রতিনিধি কলকাতা: করোনা আর লকডাউনের জেরে স্বাভাবিক যাত্রী পরিষেবা বন্ধ থাকলেও পরিকাঠামোগত ,প্রযুক্তিগত উন্নয়নের কাজ চলছে রেলে। চলছে নতুন প্রকল্পের কাজও। এবার ৮২ কিলোমিটার নতুন রেলপথে সরাসরি যুক্ত হলো হাওড়া- পারাদ্বীপ। এরফলে বাণিজ্যের পাশাপাশি পর্যটনের নতুন সম্ভাবনা তৈরি হল। ওড়িশার পর্যটনকেন্দ্র উদয়গিরি, রত্নগিরি ও ললিতগিরিতে আরও সহজে পৌঁছতে পারবেন পর্যটকরা।

রেল সূত্রে খবর, নয়া রুট চালু হওয়ায় এবার হাওড়া থেকে পারাদ্বীপ বন্দরে সরাসরি পণ্যবাহী মালগাড়ি পৌঁছে যাবে। এতোদিন হাওড়া কটক হয়ে পারাদ্বীপ পৌঁছতে বেশি সময় লাগতো। এবার হাওড়া – চেন্নাই রুটে পারাদ্বীপ – হারিদাসপুর নতুন রেলপথ হওয়ায় ৪০.৫ কিলোমিটার দীর্ঘ পথ কমে গেলো। ফলে পণ্যবাহী মালগাড়ি পৌঁছতে দু ঘন্টা কম সময় লাগবে। পারাদ্বীপ থেকে লৌহ আকরিক , কয়লা, পেট্রোলিয়াম সামগ্রী প্রচুর পরিমাণে রফতানি হয়। ফলে বাণিজ্যিক মহলে নতুন রেলপথে সময় কম লাগার বিষয়টা খুব গুরুত্ব পাচ্ছে। কারণ সময় বাঁচার পাশাপাশি পণ্য পরিবহণের ভাড়া বাবদ খরচ কম হবে।

আরও পড়ুন: ‘ওপেন বুক এক্সামে’ই সিস্টেমে স্নাতক ও স্নাতকোত্তরে দেওয়া যাবে পরীক্ষা, জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়

এই নতুন রেলপথ শুধু পণ্য পরিবহণে সুবিধা দেবে তাই নয় পর্যটনের বিকাশে বড়ো ভূমিকা নেবে। নতুন এই রেলপথে ৯ টি স্টেশন তৈরি হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এখান থেকে উদয়গিরি, রত্নাগিরি ও ললিতগিরিতে পর্যটকরা সহজে পৌঁছে যেতে পারবেন। জনপ্রিয় এই পর্যটনকেন্দ্রগুলি যুক্ত হওয়ায় এই শিল্পে নতুন জোয়ার আসবে বলে আশাবাদী স্থানীয় মানুষ।

 

Related Articles

Back to top button
Close