fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আশার বাণী শুনিয়ে দিল্লির এইমস-এ শুরু কোভ্যাকসিন-এর হিউম্যান ট্রায়াল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনায় আক্রান্ত হয়ে ইতিমধ্যেই বহু মানুষের মৃত্যু ঘটেছে। প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড গড়ছে দেশ। এদিকে ভারতের প্রথম স্বদেশি করোনা ভ্যাকসিন COVAXIN-এর ট্রায়াল শুরু হয়ে গেল।

সূত্রের খবর, প্রথম দফায় শুক্রবার নয়াদিল্লির এইমসে পাঁচ জন স্বেচ্ছাসেবকের উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে। তার মধ্যে ৩০ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এটি প্রথম প্রয়োগ করা হয়। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারত বায়োটেক বায়োটেক এই ভ্যাকসিন তৈরি করেছে। এই ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য প্রায় ৩,৫০০ জন স্বেচ্ছাসেবক নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

প্রথম দফার ট্রায়ালে ১০০ জন স্বাস্থ্যবান ব্যক্তির উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে। ট্রায়াল সংক্রান্ত সমস্ত বিষয়ের উপরে বর্তমানে স্ক্রিনিং চলছে। সবার প্রথমে ১০ জনকে এই ভ্যাকসিন দেওয়া হবে। এমনই জানিয়েছেন দিল্লি এইমসের কমিউনিটি মেডিসিনের অধ্যাপক ডাক্তার সঞ্জয় রায়। দিল্লির এইমসে COVAXIN-এর ট্রায়ালের নেতৃত্বে আছেন তিনি। এইমসের ওই চিকিৎসক আরও জানিয়েছেন, প্রথমে যে ১০ জনের উপরে কোভ্যাক্সিন প্রয়োগ করা হবে তার ফলাফল খতিয়ে দেখবে হাসপাতালের এথিক্স কমিটি। মূলত ওই ভ্যাকসিন সুরক্ষিত কি না, তা খতিয়ে দেখা হবে। সুরক্ষা সংক্রান্ত মানদণ্ডে উতরে গেলে পরে তা অন্যদের উপরে প্রয়োগ করা হবে।

উল্লেখ্য, সাড়ে তিন হাজার জন ভ্য়াকসিন ট্রায়ালের জন্য স্বেচ্ছায় এগিয়ে এসেছেন তাঁদের AIIMS-এ নানা স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। ট্রায়ালের জন্য তাঁরা উপযুক্ত কি না নিশ্চিত হতে ডায়াবিটিস, হাইপার টেনশন, হার্টের সমস্যা, কিডনি এবং লিভারের রোগ-সহ প্রায় ৫০ ধরনের টেস্ট করা হয়েছে। এই সমস্ত পরীক্ষায় যারা উতরে গিয়েছেন তাঁদের COVAXIN-এর ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়েছে। উল্লেখ্য, করোনা ভাইরাসের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য দিল্লির সংস্থা Dr Dangs Lab-এর সঙ্গে হাত মিলিয়েছে ভারত বায়োটেক। এই ভ্যাকসিনের সুরক্ষাগত দিক খতিয়ে দেখতে যেখানে যেখানে ট্রায়াল চলছে সেখান থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা শুরু করে দিয়েছে এই ল্যাব। COVAXIN-এর ট্রায়ালের জন্য ICMR মোট ১২টি মেডিক্যাল প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে।

Related Articles

Back to top button
Close