fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

জোর করেই খাওয়ানো হচ্ছে ওষুধ, অভিযোগ উঠল পুরসভার বিরুদ্ধে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংক্রমণ রুখতে বিভিন্ন ওয়ার্ডে গিয়ে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ানোর কাজ শুরু করেছে কলকাতা পুরসভা। তবে এজন্য রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ একান্ত জুরুরি। কিন্তু অনেকক্ষেত্রেই ডাক্তারি পরামর্শ ছাড়াই পুরসভা জোর করে এই ওষুধ খাওয়াচ্ছে বলে অভিযোগ করেছেন সাধারন মানুষের একাংশ।
দক্ষিণ কলকাতার চেতলা অঞ্চলের বেশ কয়েকজন বাসিন্দার অভিযোগ, কলকাতা পুরসভার স্বাস্থ্যকর্মীরা এলাকার একাধিক বাসিন্দাকে জোর করে হাইড্রক্সিক্লোরোকুইন খাইয়েছেন। স্থানীয় বাসিন্দাদের আরও দাবি, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইতিমধ্যেই অনেকের শরীরেই দেখা দিয়েছে। শুধু তাই নয়, ওষুধ নিতে না চাইলে নাম-ধাম লিখে নিয়ে যাওয়ার অভিযোগও উঠেছে পুরকর্মীদের বিরুদ্ধে। ঘটনায় এলাকাজুড়ে, উত্তেজনা ছড়িয়েছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে কর্তৃপক্ষ।
সংশ্লিষ্ট বিভাগে কর্মরত আধিকারিকরা জানিয়েছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া কাউকে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ার জন্য জোর করা হয়নি।  আইসিএমআর স্পষ্ট ভাবেই জানিয়ে দিয়েছে যে, রেজিস্টার্ড চিকিৎকের প্রেস্ক্রিপশন ছাড়া কাউকে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ানো উচিত নয়। পাশাপাশি করোনা ধরা পড়েছে এমন রোগী যারা বাড়িতেই আইসোলেশনে রয়েছেন তাদের ক্ষেত্রেই প্রয়োগ করা যেতে পারে এই ওযুধ। তবে হাইড্রক্সিক্লোরোকুইন-এর হাই ডোজে অস্বাভাবিক হৃদস্পন্দনের মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে বলেও সতর্ক করেছিলো সংশ্লিষ্ট সংস্থা। সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ প্রয়োজন বলে জানিয়েছিল তাঁরা।

Related Articles

Back to top button
Close