fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মুসলিমদের হিংসাকে কোনওভাবেই সমর্থন নয়, বললেন ফরাসি প্রেসিডেন্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের মুসলিমদের হিংসা নিয়ে মন্তব্য করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। তিনি বললেন যে, মুসলিমদের আবেগকে সমর্থন করি, কিন্তু হিংসাকে নয়। তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছে যে, কোনওভাবেই হিংসাকে বরদাস্ত করা হবে না। ফ্রান্সের প্রেসিডেন্ট একটি সংবাদ মাধ্যমকে  সাক্ষাৎকার দেন। সেই সাক্ষাৎকারে তিনি বলেন যে,  ওই বিতর্কিত কার্টুন মুসলিম সম্প্রদায়ের মানুষের ভাবকে আঘাত করেছে। কিন্তু এরজন্য গোটা দেশ ধ্বংস করে দেওয়ার কোনও অর্থ হয়না।

এরআগে ইসলাম ধর্মের জন্যই পুরো দেশ চরম সমস্যার সম্মুখীন বলে মত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল মাক্রোঁ বিশ্বজুড়ে সন্ত্রাস নিয়ে কথা বলতে গিয়ে এমনই মন্তব্য করেন। তিনি জানিয়ে দেন যে, ইসলাম ধর্মের জন্যই গোটা বিশ্ব সন্ত্রাসের সম্মুখীন। তিনি ভাষণ দেওয়ার সময় ইসলামিক কট্টরপন্থীদের বিরুদ্ধে লড়াই করার কথা বলেন।

উল্লেখ্য, চলতি বছরই ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল মাক্রোঁ সেই দেশে বিদেশী ইমামদের প্রবেশ নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। সেইসময় এমানুয়েল মাক্রোঁ বলেছিলেন যে, সরকারের এই সিদ্ধান্ত কট্টরপন্থীদের বিরুদ্ধে।  এর আগেও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ইসলাম ধর্ম নিয়ে এই ধরণের মন্তব্য করেছিলেন। ইসলাম ধর্ম থেকেই সন্ত্রাসের সূত্রপাত বলে তিনি মন্তব্য করেছিলেন।  ইসলামিক কট্টরপন্থীদের এমন উপদ্রবের পর ফ্রান্সের সরকার একের পর এক কড়া পদক্ষেপ নিয়েছে। প্রথমত গ্রান্ড মসজিদ সহ একাধিক মসজিদ বন্ধ করে দেওয়া হয়েছে। সব মিলিয়ে ইমানুয়েল ম্যাক্রোর নেতৃত্বে ফ্রান্সের সরকার কট্টরপন্থীদের দমনে বিশ্বকে পথ দেখতে শুরু করেছে।

আরও পড়ুন- ৪ বছরের খুদের দেশাত্ববোধের গান টুইটারে শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রসঙ্গত, গত ১৬ অক্টোবর নবীর কার্টুন দেখানোর অভিযোগে ১৬ বছরের এক চেচেন বংশোদ্ভূত এক কিশোর ফরাসি শিক্ষকের প্রকাশ্যে মুণ্ডচ্ছেদ করে। ঘটনায় গোটা ফ্রান্স আলোড়িত হয়ে ওঠে। নিহত শিক্ষকের স্মৃতিতে প্যারিসের রাস্তায় শিক্ষক-অধ্যাপক-বুদ্ধিজীবীদের মিছিল বের হয়।

অন্যদিকে  ফ্রান্সকে সমর্থন করতে টুইটার জুড়ে #IStandWithFrance ট্রেন্ডিং করে ভারতীয়রা। ফ্রান্স ও ইমানুয়েল ম্যাক্রোকে সমর্থন জানাতে কেউ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এমানুয়েল মাক্রোঁর ছবি পোস্ট করেছে আবার কেউ এমানুয়েল মাক্রোঁকে রাম ভক্ত হিন্দু সাজিয়ে পোস্ট করেছেন। ফ্রান্সে জঙ্গি হামলার কড়া নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার তিনি জানিয়েছেন, যে কোনও সন্ত্রাসমূলক কার্যকলাপের বিপক্ষে ভারত। সন্ত্রাসবাদ দমনে ভারত ফ্রান্সের পাশে রয়েছে। ট্যুইট করে সন্ত্রাসবাদের বিরোধিতামূলক বার্তা দেন প্রধানমন্ত্রী মোদি।

 

 

Related Articles

Back to top button
Close