fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

PLAAF হামলা রুখতে LAC-তে এয়ার ডিফেন্স সিস্টেম মোতায়েন ভারতের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিনের  Peoples libaration army Airforce PLAAF এর আগ্ৰাসী মনোভাবের জন্য এবার লাদাখে এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করল ভারত। গালওয়ান ভ্যালি সংঘর্ষের পর পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও চিনের পক্ষ থেকে এখনো পর্যন্ত ইতিবাচক পদক্ষেপ করা হয়নি এমনটাই অভিযোগ ভারতীয় সেনাবাহিনীর। ওই উপত্যকার বিস্তীর্ণ এলাকার বিভিন্ন এলাকায় এখনো বসে রয়েছে চিনা সেনা। কমান্ডার পর্যায়ে ফ্ল্যাগ মিটিং সে প্রশ্নে চিনকে অনুরোধ জানিয়ে লাভ হয়নি কোনো। বরং গালবানের পরে করে ডেপসাং এ উস্কানিমূলক আচরণ শুরু করেছে পি এল এ। হ্যালো চিনের এই বিপুল সেনা সমাবেশ দেখে ইতিমধ্যেই লাদাখের আকাশে বিপুল জনসংখ্যার করেছে ভারত মোতায়েন করা হয়েছে চিনুক অ্যাপাচে জাগুয়ারের মতন যুদ্ধবিমান। আকাশে চক্কর খাচ্ছে চিনুক, সুখোই।

চিনা সেনা আক্রমণের আশঙ্কা? পরিস্থিতি বেগতিক দেখে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সেনা। লাদাখে ভারতীয় ভূখণ্ড রক্ষার্থে যে কোন ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত সেনা এমনটাই জানিয়েছেন সেনাপ্রধান এম এম নারাভানে। তিনি যে কিসের ইঙ্গিত দিয়েছেন তা কারোরই অজানা নয়।‌

অন্যদিকে চিনের আগ্রাসন রুখতে ভারতের পাশে দাঁড়াতে ইতিমধ্যেই এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বড় নৌ সেনা মোতায়েন করতে শুরু করেছে আমেরিকা। শুক্রবার মার্কিন বিদেশসচিব মাইক পম্পের মন্তব্যে আন্তর্জাতিক মহলে শোরগোল সৃষ্টি করেছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

Related Articles

Back to top button
Close