fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

লাদাখ সীমান্তে হেলিকপ্টারে অনুপ্রবেশের চেষ্টা, ভারতীয় ফাইটার জেটের তাড়া খেয়ে পিছু হটল চিন

ঋদ্ধিমান রায়: ক্রমবর্ধমান করোনা সংকটকে সমস্ত শক্তি দিয়ে মোকাবিলা করে চলেছে ভারত। এই সুযোগকে কাজে লাগিয়ে বেশ কিছুদিন ধরেই সীমান্তে গুলি চালিয়ে জঙ্গী অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। যদিও পাকিস্তানেও করোনা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করলেও পাকিস্তান তার নাপাক প্রচেষ্টা থেকে সরতে নারাজ। কিন্তু ভারতীয় সেনার জবরদস্ত পাল্টা আক্রমণে কার্যত বেসামাল ভারতের চিরশত্রু দেশ।

 

এবার ভারতকে বিপাকে ফেলার উদ্দেশ্যে ভারত-চিন সীমান্তে উত্তেজনা সৃষ্টির প্রচেষ্টা করল চিন। উল্লেখ্য, চিন বর্তমানে পাকিস্তানের সবচেয়ে মিত্র দেশ। সূত্রের খবর, গতকাল সীমান্তে ভারত ও চিন সেনার মধ্যে ব্যাপক ধস্তাধস্তি হয়। এতে উভয়পক্ষেরই বেশ কয়েকজন সৈনিক আহত হন। সেই রেশ কাটতে না কাটতে আজ আবারও লাদাখ সীমান্তে উত্তেজনার পরিবেশ তৈরি করে চিন। এবারে হেলিকপ্টারের মাধ্যমে ভারতের সীমা অতিক্রম করার চেষ্টা চালায় চিন। কিন্তু ভারতীয় সেনা ফাইটার জেট পাঠালে তড়িঘড়ি পিছু হটে চিন।

 

সাম্প্রতিক আন্তর্জাতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চিন মূলত ব্যাকফুটে। ইতিমধ্যে বহু দেশ করোনা নিয়ে গাফিলতির অভিযোগ তুলে রাষ্ট্র সংঘে চিনের বিরুদ্ধে মামলা করেছে। আমেরিকার সঙ্গেও এই মুহূর্তে চলছে কূটনৈতিক চাপানউতোর। অন্যদিকে করোনা পরিস্থিতির পর বহু আন্তর্জাতিক সংস্থা চিন থেকে তাদের কারখানা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমস্ত দিক বিচার করে এই মুহূর্তে ভারত-চিন সংঘর্ষ তৈরি হলে গোটা বিশ্বে চিন যে কার্যত একঘরে হয়ে যাবে, তা একপ্রকার নিঃসন্দেহ।

Related Articles

Back to top button
Close