fbpx
ক্রিকেটখেলাগুরুত্বপূর্ণহেডলাইন

ICC চেয়ারম্যান নির্বাচন‌ আজ, লড়ছেন না সৌরভ, এগিয়ে কলিন গ্ৰেভস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কার হাতে যাবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সিংহাসন? কে হবেন শশাঙ্ক মনোহর পরবর্তী চেয়ারম্যান?

এই প্রশ্নের উত্তর খুঁজে বের করতেই বৃহস্পতিবার আইসিসির বোর্ড মিটিং। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বোর্ড মিটিং আয়োজন করা হবে। মিটিংয়ের প্রধান এজেন্ডা আইসিসির পরবর্তী চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়া। প্রথমেই দেখা হবে চেয়ারম্যান পদে নির্বাচনের প্রয়োজন পড়ছে কিনা?

যদি সর্বসম্মতিক্রমে কাউকে চেয়ারম্যান পদে বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়, সে ক্ষেত্রে তার জন্য একটি নির্দিষ্ট দিনক্ষণের প্রয়োজন তা ঠিক করা হবে। যদি নির্বাচন প্রয়োজন হয় তাহলে কীভাবে মনোনয়ন জমা নেওয়া হবে? কবে থেকে মনোনয়ন নেওয়া হবে? কবে নির্বাচন হবে? সেসব নিয়ে আলোচনা হবে বৃহস্পতিবারের মিটিংয়ে। আইসিসির এই মিটিংয়ে উপস্থিত থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

শশাঙ্ক মনোহরের পর আইসিসির চেয়ারম্যান হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস। সব ঠিকঠাক থাকলে সর্বসম্মতিক্রমে কলিনই পরবর্তী চেয়ারম্যান হিসেবে বসতে চলেছেন। তবে এর মধ্যেই বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়েরও নাম ভেসে উঠছে চেয়ারম্যান হিসেবে। শেষ পর্যন্ত সৌরভের মনোনয়ন জমা অনেক হিসেব পাল্টে দিতে পারে। তবে প্রাক্তন ভারত অধিনায়ক মনোনয়ন জমা দেবেন বলে বুধবার রাত পর্যন্ত কোনও খবর নেই। সৌরভের ঘনিষ্ট মহল সূত্রে খবর, বোর্ড প্রেসিডেন্ট আইসিসি চেয়ারম্যান হওয়ার জন্য খুব একটা আগ্রহী নন। তবে শেষ মুহূর্তে সৌরভ সিদ্ধান্ত পাল্টে ফেললে খেলা বদলে যেতে পারে। আইসিসি বোর্ডের মোট সদস্য ১৭। সবকটি টেস্ট খেলিয়ে দেশের সঙ্গে ৩টি অ্যাসসিয়েট রয়েছে। বাকি দুটি ভোটাধিকার রয়েছে স্বাধীন মহিলা ডিরেক্টর এবং বিদায়ী চেয়ারম্যানের। শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্ত পাল্টে সৌরভ যদি মনোনয়ন জমা দেন সে ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ ভোট বিসিসিআই প্রেসিডেন্টের পক্ষে চলে আসতে পারে বলে ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা। তবে সূত্রের খবর এই সম্ভাবনা খুবই কম। ইংল্যান্ডের কলিন গ্রেভসই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হতে চলেছেন। এছাড়াও পাকিস্তানের এহসান মানি নামও চেয়ারম্যানের দৌড়ে শোনা যাচ্ছে। তবে আইসিসি সূত্রে খবর শেষ পর্যন্ত তিনি নিজেকে সরিয়ে নেবেন। আইসিসির বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের মেয়াদ চলতি মাসে শেষ হচ্ছে।

Related Articles

Back to top button
Close