fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

বিস্তর অভিযোগ, সাগর দত্ত- কলকাতা মেডিক্যাল কলেজ পরিদর্শনে রাজ্যে ICMR-এর দল

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রাজ্যে করোনা চিকিৎসার হাল-হকিকত খতিয়ে দেখতে ফের তৃতীয়বারের জন্য শহরে আসছে আইসিএমআরের এক প্রতিনিধি দল। শুক্রবারই তাঁরা শহরে এসে পৌঁছবেন।

 

সূত্রের খবর, সাগরদত্ত মেডিক্যাল কলেজ এবং কলকাতা মেডিক্যাল কলেজ নিয়ে বিস্তর অনিয়মের অভিযোগ জমা পড়েছে। সেই দুই হাসপাতালের পরিকাঠামো খতিয়ে দেখতেই আগামী শনি ও রবিবার এই দুই হাসপাতাল পরিদর্শনের পর সোমবার দিল্লি ফিরে গিয়ে তাঁরা রিপোর্ট দেবেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকে।

সূত্রের খবর, রাজ্যের এই দুটি কোভিড হাসপাতাল নিয়ে বিস্তর অনিয়মের অভিযোগ ইতিমধ্যে পৌঁছে গিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চে। ইতিমধ্যেই এই দুই হাসপাতালের সুপারকেও বদলি করা হয়েছে। কলকাতা মেডিক্যাল কলেজে করোনা চিকিৎসার জেরে অন্যান্য চিকিৎসা চালু না হওয়া এবং তার জেরে ছাত্র আন্দোলনের জেরে পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়। অন্যদিকে, সাগরদত্ত হাসপাতালে করোনা হাসপাতাল হওয়ার পর থেকে নানা সমস্যা তৈরি হচ্ছিল যা সামাল দিতে পারছিলেন না সুপার। ফলে তাঁকে বদলি করা হয়েছে।

সাগর দত্ত মেডিক্যাল কলেজকে করোনা হাসপাতাল তৈরির পর সরকারের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ ওঠে। প্রাথমিক ভাবে ওই হাসপাতালে ৮০টি বেড চালু হলেও সরকারের তরফে জানানো হয়, চালু হয়েছে ৫০০ শয্যা। যার মধ্যে প্রায় ৪০০টি খালি।সরকারি নথিতে এই তথ্য দেখে বহু মানুষ করোনা আক্রান্ত হয়ে সাগরদত্ত মেডিক্যাল কলেজে যান। কিন্তু সেখানে আগে থেকেই ভর্তি ছিল সব শয্যা।

শুধু তাই নয়, সাগর দত্ত হাসপাতালে করোনা চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো নেই, এই অভিযোগ তুলে বিক্ষোভও দেখান সেখানকার চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের একাংশ। তাঁদের ঠিকমতো পিপিই কিট না দিয়েই করোনা রোগীর চিকিৎসায় বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ। এমন অভিযোগ মাঝেমধ্যে উঠছিল কলকাতা মেডিক্যাল কলেজেও।

কলকাতা ও তার পার্শ্ববর্তী দুটি বড় কোভিড হাসপাতালে এসব খবর পেয়ে নড়েচড়ে বসেন আইসিএমআরের প্রতিনিধিরা। সিদ্ধান্ত নেওয়া হয়, রাজ্যে তাঁদের বিশেষজ্ঞ কমিটির প্রতিনিধিদের পাঠানো হবে। তাঁরা এই দুটি হাসপাতালের পরিকাঠামো সরেজমিনে খতিয়ে দেখবেন। তারপর প্রয়োজন হলে অন্য হাসপাতাল ঘুরে দেখবেন। করোনা পরিস্থিতির মধ্যে এই নিয়ে তৃতীয়বার শহরে আসছে আইসিএমআর প্রতিনিধিদল।

Related Articles

Back to top button
Close