fbpx
দেশহেডলাইন

উপত্যকায় জাতীয় সড়ক থেকে উদ্ধার IED

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আগামী ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তি হতে চলেছে। তবে তার আগেই শ্রীনগর-বারামুল্লা জাতীয় সড়ক থেকে IED উদ্ধার । ট্যাপার পাট্টান এলাকার পেট্রল পাম্পের কাছ থেকে ২৯ রাষ্ট্রীয় রাইফেল(RR)-এর রোড ওপেনিং পার্টি-র তরফে ভোর পাঁচটা নাগাদ ওই বিস্ফোরক উদ্ধার করা হয় । পরে বম্ব স্কোয়াড এসে সেটি নিষ্ক্রিয় করে । এদিকে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তান পুঞ্চের কৃষ্ণাঘাটি সেক্টরে মর্টার শেল নিক্ষেপ করে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, এর আগে ১ অগাস্ট জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার নিয়ন্ত্রণরেখা বরাবর গুলি চালায় পাকিস্তানি সেনা । ঘটনায় জওয়ান রোহিন কুমার শহিদ হন । প্রায় একমাস ধরে বিভিন্ন সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর গুলি চালাচ্ছে পাকিস্তানি সেনা । ১৮ জুলাই পুঞ্চ জেলার নিয়ন্ত্রণরেখা বরাবর গ্রামগুলিতে গুলি চালিয়ে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তানি সেনা । এই ঘটনায় তিন নাগরিক মারা যান । এছাড়া , ১৬ জুলাই রাজৌরি জেলার নিয়ন্ত্রণরেখা বরাবর গুলির লড়াইয়ে এক ভারতীয় জওয়ান শহিদ হন ।

৫ তারিখ শ্রীনগরে হিংসাত্মক বিক্ষোভ দেখানোর ছক করেছে বিচ্ছিন্নতাবাদীরা। গোয়েন্দারা গোপন সূত্রে এমনটাই জানতে পেরেছে। আর তারপরেই হাই অ্যালার্ট জারি করা হয়েছে উপত্যকায়। চূড়ান্ত সতর্ক শ্রীনগর প্রশাসন। সোমবারই তড়িঘড়ি জারি করা হয়েছে কারফিউ।

জানা গিয়েছে, আগামী বুধবার পর্যন্ত এই কারফিউ জারি থাকবে। এ ছাড়াও কোভিড বিধিনিষেধের সময়সীমা ৫ আগস্ট থেকে বাড়িয়ে ৮ অগস্ট করা হয়েছে। উল্লেখ্য, গতবছর ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা এবং ৩৫(এ) ধারা বাতিল করে নরেন্দ্র মোদি সরকার। এই দুই ধারা অনুসারে প্রায় সাত দশক জম্মু ও কাশ্মীর বিশেষ ক্ষমতা ভোগ করে আসছিল। গত বছরের ৫ অগস্ট তারিখে জম্মু-কাশ্মীরের বিশেষ ক্ষমতা বাতিল করা হয়।

Related Articles

Back to top button
Close