fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খহেডলাইন

ভারতীয় সেনা না থাকলে আফগানিস্তানের দশা হতো কাশ্মীরেরও’, মন্তব্য ব্রিটিশ সাংসদের

নিজস্ব প্রতিনিধি: ভারতীয় সেনার প্রশংসায় পঞ্চমুখ ব্রিটেনের সাংসদ। ভারতীয় সেনার পারদর্শিতার জন্যই জম্মু ও কাশ্মীর ‘আফগানিস্তান’ হয়ে ওঠেনি। ব্রিটেন সংসদের  সদস্য বব ব্ল্যাকম্যান ‘হাউস অফ কমন্স’-এ এক বিতর্কের সময় এভাবেই ভারতীয় সেনার প্রশংসায় পঞ্চমুখ হলেন। তাঁর কথায়, তালিবানের হাতে আফগানিস্তানের যে দশা হয়েছে, ভারতীয় সেনা না থাকলে সেই পরিণতি হতো জম্মু-কাশ্মীরের।

ব্রিটেনের দুই সাংসদ ডেবি আব্রাহামস ও পাক বংশোদ্ভূত ইয়াসমিন কুরেশির প্রস্তাবে এদিন আলোচনা হয় জম্মু ও কাশ্মীরের মানবাধিকার প্রসঙ্গ নিয়ে। আর তখনই ব্ল্যাকম্যান একথা বলেন। তিনি স্পষ্ট বলেছেন, ”আমাদের মনে রাখতে হবে কাশ্মীর উপত্যকায় মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ হতে পারে। জম্মুতে কিন্তু হিন্দুরাই বেশি। ঠিক যেমন লাদাখ মূলত বৌদ্ধ অধ্যুষিত। আর ঐতিহাসিক ভাবে এটাই সত্যি যে হিন্দু, শিখ, খ্রিস্টান, মহিলা ও শিশুরা উপত্যকায় দুর্ভাগ্যজনক পরিস্থিতির শিকার হয়েছেন।” এখানেই থেমে থাকেননি তিনি। কাবুলের দখল তালিবানের হাতে চলে যাওয়ার পর সেখানকার পরিস্থিতি উল্লেখ করে তিনি আরও বলেন, ”আফগানিস্তানে কী হচ্ছে আমরা দেখেছি। যদি কাশ্মীর থেকে সেনা সরিয়ে নেওয়া হয়, যদি সেখানে কোনও রকম প্রতিরক্ষার ব্যবস্থা না থাকে তাহলে জম্মু ও কাশ্মীরেরও একই অবস্থা হবে। ওখানকার গণতন্ত্রও বিপন্ন হবে। ভারতীয় সেনার জন্যই জম্মু ও কাশ্মীর তালিবানের দখলে থাকা আফগানিস্তানের মতো হয়ে যায়নি।” ওই গোটা অঞ্চলেই জঙ্গিরা নিয়মিত নাশকতা চালাচ্ছে বলে জানিয়েছেন তিনি। এভাবেই ভারতের শান্তি বিঘ্নিত করা হচ্ছে বলে অভিযোগ করেন ব্ল্যাকম্যান।

উল্লেখ্য, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতিতে দেশের নিরাপত্তা নিয়ে চিন্তিত ভারত। যদিও ভারতীয় সেনা সব সময় সতর্ক রয়েছে। যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি ভারতীয় সেনা। এদিন ভারতীয় সেনার সেই বিশেষ ভূমিকার কথা তুলে ধরেছেন ব্রিটেনের সাংসদ।

 

Related Articles

Back to top button
Close