fbpx
কলকাতাহেডলাইন

ইউজিসি রাজ্যের চিঠির উত্তর না দিলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজে ঘোষণা হবে না পরীক্ষার দিন, জানালেন উপাচার্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা নেওয়ার ব্যাপারে ইউজিসির অনুমতি না আসা পর্যন্ত পরীক্ষার সূচি ঘোষিত করা হবে না। বুধবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রত্যেকটি কলেজের অধ্যক্ষদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে এমনটাই জানিয়ে দিলেন উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। তবে অক্টোবর মাসে পরীক্ষা নেওয়ার বিষয়ে কলেজ গুলিকে তৈরি থাকতেও বলেছেন তিনি।

স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের পরীক্ষা অক্টোবর মাসে নিতে হবে জানিয়ে কিছুদিন আগে উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও এই বিষয়ে রাজ্যের তরফে নতুন করে কোনো অ্যাডভাইজারি দেওয়া হবে না বলেও উপাচার্যদের জানানো হয়েছিল। অক্টোবর মাসে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর এর ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নেবে রাজ্য এই বিষয়টা নিয়ে ইতিমধ্যেই গত সপ্তাহে চিঠি দিয়েছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। এদিকে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ইউজিসি সঙ্গে আলোচনা করে নিতে হবে রাজ্যকে পরীক্ষার সময়সূচি পরিবর্তন করতে হলে। কারণ ইউজিসির গাইডলাইন অনুযায়ী সেপ্টেম্বর মাসেই পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছিল। তাই ইউজিসি রাজ্যের তরফে পাঠানো চিঠির উত্তর না দেওয়া পর্যন্ত আপাতত কলকাতা বিশ্ববিদ্যালয় কবে কোন পরীক্ষা নেওয়া হবে তার সূচি ঘোষণা করবে না বলে জানিয়ে দিল।

এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিভিন্ন কলেজের অধ্যক্ষের সঙ্গে বৈঠকে উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানান, ইউজিসি অক্টোবর মাসে পরীক্ষা নেওয়ার ব্যাপারে রাজ্যের সঙ্গে সহমত পোষন করলে তবেই কলকাতা বিশ্ববিদ্যালয় কবে কোন পরীক্ষা নেবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের সেই বিষয় নির্ঘণ্ট ও প্রকাশ করবে।

এছাড়াও এদিনের বৈঠকে, ছাত্র-ছাত্রীদের উপস্থিতি কিভাবে নথিবদ্ধ করবে সেই নিয়ে প্রশ্ন তোলেন অধ্যক্ষরা। পাশাপাশি অনলাইনে কিভাবে খাতা জমা দেওয়া সম্ভব এবং অনলাইনে খাতা জমা দিলেও তা কিভাবে তাড়াতাড়ি দেখা সম্ভব তা নিয়েও এদিন আলোচনা হয়।

Related Articles

Back to top button
Close