fbpx
পশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

১৩ বছর পূর্ণ না হলে পূরণ করা যাবে না মাধ্যমিকের রেজিস্ট্রেশন ফর্ম, নয়া নিয়ম পর্ষদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদের নতুন নিয়মে গেড়োতে বিপাকে পড়তে পারে বহু মাধ্যমিক পরীক্ষার্থী। মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীদের বয়স নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। নতুন নিয়ম অনুযায়ী, ২০০৭ সালের ৩১ অক্টোবরের পরে জন্ম হলে অর্থাৎ ১৩ বছর পূর্ণ না হলে সেই পরীক্ষার্থী মাধ্যমিক রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে পারবে না। পর্ষদের এই ঘোষণার পর কার্যত আশঙ্কায় ভুগছে বহু পরীক্ষার্থী।

প্রত্যেক বছরই ফর্ম ফিলপের সময় দেখা যায়, বয়সের যে সময়সীমা দেওয়া হয়, তাতে দশ বারো দিন কম থাকে পরীক্ষার্থীদের। সেক্ষেত্রে এতদিন কোনও সমস্যা হতো না। মাধ্যমিক পরীক্ষার সময় পরীক্ষার্থীরাও নির্ধারিত বয়সের আওতায় চলে আসত। তবে পর্ষদের এবার উল্লিখিত বয়সসীমার মধ্যে অসংখ্য পড়ুয়া থাকায় কার্যত আশঙ্কায় পড়েছে তারা। দেখা যাচ্ছে, রেজিস্ট্রেশন ফর্ম পূরণের সময়ের দশ-বারো দিন পর হয়ত ১৩ বছর পূর্ণ হবে বেশ কিছু পড়ুয়ার। সেক্ষেত্রে ওই পড়ুয়ারা আদৌ ফর্ম পূরণ করতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। অন্যদিকে, পর্ষদের এই ঘোষণার পর এই নিয়ম কার্যকরী হলে বছর নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে অনেক পরীক্ষার্থীর মধ্যে।

এদিকে চলতি বছরে করোনা আবহে রয়েছে স্কুল বন্ধ। অনলাইনে ভরসা করেই সারতে হচ্ছে পড়াশোনা। কবে মাধ্যমিক পরীক্ষা হবে, তা নিয়েও কোনও নির্দিষ্ট রূপরেখা নেই আপাতত। এদিকে সিলেবাস বাকি পড়ে রয়েছে অনেকখানি। যদিও সিলেবাসে কাটছাঁট হবে বলে জানিয়েছে পর্ষদ কর্তৃপক্ষ। তবুও যে পরিমাণের সিলেবাসে পরীক্ষা হবে তার অর্ধেকও এখনও পড়ানো শেষ হয়নি। তার ওপর যোগ হলো পর্ষদের এই নয়া নিয়ম। ফলে সবদিক থেকেই কার্যত উদ্বেগের মধ্যে দিন কাটছে পড়ুয়াদের।

Related Articles

Back to top button
Close