fbpx
গুরুত্বপূর্ণদেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

ঘরে বসেই করা যাবে করোনা টেস্ট, কিট তৈরিতে এবার মাঠে নামল IITDelhi

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ এবার বাড়িতে বসেই করোনা পরীক্ষা যাতে করে নিতে পারেন মানুষ সেজন্য টেস্ট কিট তৈরি শুরু করল আইআইটি দিল্লি। এব্যাপারে অর্থ সাহায্যের জন্য তারা ওয়েলস‌ ফার্গো নামে একটি বেসরকারি কোম্পানির সঙ্গে মউ স্বাক্ষর করেছে। শুক্রবার থেকে ওই কিট তৈরি শুরু করেছে আইআইটি দিল্লি।

প্রতিষ্ঠানের তরফে বলা হয়েছে, রক্তে কোভিড–১৯ অ্যান্টিবডি আছে কিনা তা পেপটাইড–বেসড এলিজা পরীক্ষার মাধ্যমে জানা যাবে। এর ফলে চিকিৎসা পরিষেবায় অনেকটাই সমস্যার লাঘব হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ অ্যান্টিবডি চিহ্নিত করলে পর সেই মানুষের রক্ত পরীক্ষামূলকভাবে সংক্রমিতকে দেওয়া যাবে।

আইআইটি–দিল্লির ডিরেক্টর ভি রামগোপাল রাও বললেন, এবছরের শেষে পরীক্ষার প্রমাণ পুরোপুরি মিলবে বলে আশা করছেন তাঁরা। তাহলে আগামী বছরের মার্চ থেকে সেগুলি বাজারে আনা সম্ভব হবে। প্রতিষ্ঠান কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অনুরাগ এস রাঠোর বললেন, এখন কোভিড–১৯ পরীক্ষার কিট খুবই কম পাওয়া যায় এবং তার দামও বেশি। কিন্তু আইআইটি–দিল্লি এবং পুনের ন্যাশনাল কেমিক্যাল ল্যাবরেটরির যৌথ উদ্যোগে তৈরি হওয়া এই কিটগুলি সহজলভ্য এবং সুলভ হবে বলেই আশা করছেন অধ্যাপক।

Related Articles

Back to top button
Close