fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা আবহের মধ্যে দিয়ে ২১ জুলাই শুরু অমরনাথ যাত্রা

তীর্থযাত্রীদের কাছে থাকতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যে দিয়ে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। ২০২০ সালের এই পবিত্র তীর্থ অমরনাথ যাত্রা শুরু হবে ২১ জুলাই। চলবে আগস্টের ৩ তারিখ পর্যন্ত। ১৫ দিন ধরে চলবে এই যাত্রা। অমরনাথজি মন্দির কর্তৃপক্ষ (এসএএসবি)’র পক্ষ থেকে এই খবর জানা গেছে। ইচ্ছুক তীর্থযাত্রীরা অনলাইনে তাদের নাম নথিভুক্ত করতে পারবেন। তবে এই নিয়ম থেকে বাদ রাখা হয়েছে সাধুদের।

এবছর করোনা ভাইরাসের কারণে যাত্রায় একগুচ্ছ নির্দেশিকা ধার্য করা হয়েছে। যাত্রার দিন কেটে ছেঁটে কম করা হয়েছে। ৫৫ বছর বয়সের কম বয়সী তীর্থযাত্রীরাই এই অমরনাথ যাত্রায় সামিল হতে পারবেন।তবে এখানেও তালিকা থেকে বাদ রয়েছেন সাধুরা। পাশাপাশি তীর্থযাত্রীদের কাছে করোনা নেগেটিভ এই সার্টিফিকেট থাকতে হবে।  এসআরবি’র একজন কর্মকর্তা জানিয়েছেন, গুহা মন্দিরে প্রবেশের আগে তীর্থযাত্রীদের ফের একবার পরীক্ষা করা হবে।

এবছর মন্দির কর্তৃপক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১৫ দিন ধরে সকাল ও সন্ধ্যায় গুহামন্দিরের ভিতরে আরতির লাইভ টেলিকাস্ট গোটা দেশের মানুষ যাতে দেখতে পায় তার ব্যবস্থা করা হবে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, করোনার কারণে স্থানীয় শ্রমিক না পাওয়ায় বেস ক্যাম্প থেকে গুহার মন্দির পর্যন্ত ট্র্যাক বজায় রাখার অসুবিধার কারণে এবছর গান্দেরবাল জেলার বালতাল বেস ক্যাম্প থেকে গুহা মন্দিরে হেলিকপ্টার ব্যবহার করে অনুষ্ঠান করা হবে। তবে পহেলগাম রুট দিয়ে এবছর কোনও তীর্থযাত্রীকে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। এবছর আগামী ৩ আগস্ট শ্রাবণ পূর্ণিমা বা রাখী বন্ধনের দিন এই ধর্মীয় অনুষ্ঠান শেষ হবে।

Related Articles

Back to top button
Close