fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ডেঙ্গু রোধে ব্যক্তিগত পুকুর মালিক ও নির্মাণ সংস্থাদের চিঠি দিচ্ছে পুরসভা

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধে ব্যক্তিগত পুকুর ও নির্মাণ সংস্থাগুলির উপর কড়া নজর রাখছে কলকাতা পুরসভা। তাই এবার শহরের পরিত্যক্ত ব্যক্তিগত পুকুরের মালিকদের নোটিশ দিতে চলেছে পুর কর্তৃপক্ষ। নোটিশ মেনে ওই পুকুরগুলি পরিষ্কার করানো না হলে ৪৯৬/এ ধারায় পুর আইন অনুযায়ী মিউিসিপ্যাল আদালত পর্যন্ত যাবে পুরসভা।হুঁশিয়ারি এমনটাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে। ৪৫ টি ব্যাক্তিগত পুকুরের মালিক ও ১৩টি নির্মাণ সংস্থাকে চিঠি দিতে চলেছে পুরসভা। আগামী মঙ্গলবার নির্মাণ সংস্থা গুলির সঙ্গে বৈঠকে বসবে পকর্তৃপক্ষ। করোনার আবহে ডেঙ্গু নিয়ে শহরে এভাবেই মোকাবিলায় নামতে চায় পুরসভা।

একদিকে করোনার ভয়ে কাঁটা হয়ে রয়েছে শহর তথা রাজ্য। এর মধ্যেই ফের কামড় কষছে ডেঙ্গু। অবর্জনাময় পুকুরগুলিতে বেড়ে উঠছে মশার আঁতুর ঘর। ফলে পুরসভার প্রচার, সচেতনতা বৃদ্ধি বা জীবানুনাশক ছড়ানোর উদ্যোগ থেকে যাচ্ছে সেই তিমিরেই।

পুরসভার তথ্য অনুযায়ী, জানুয়ারি মাস থেকে জুন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা রাজ্যে ৫৭০। এর মধ্যে কলকাতায় আক্রান্ত হয়েছেন ১০২ জন। বর্ষার শুরুতেই যদি শহরের চিত্র এইরকম হয় তাহলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে আগামী দিনে স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে।

সেই কারণেই নড়েচড়ে বসেছে পুর কর্তৃপক্ষ। চিঠি দেওয়া হচ্ছে শহরের পরিত্যক্ত পুকুরের মালিকদের। জানানো হচ্ছে নিয়মিত পরিষ্কার করতে হবে পুকুরকে। এছাড়াও তাঁদের নজরে রয়েছে নির্মীয়মাণ বহুতল গুলি।

কলকাতা পুরসভার মুখ্য পতঙ্গ বিশেষজ্ঞ দেবাশীষ বিশ্বাস জানান, “পুকুরের চারিদিকে যেন মানুষের জঞ্জাল ফেলার জায়গা হয়ে গেছে। এছাড়াও যত নির্মাণকারী, প্রোমোটার আছে তাঁদের সবাই কে বিল্ডিং বিভাগের তরফ থেকে চিঠি পাঠাচ্ছি”। এই রকম ১৩টি নির্মাণকারী সংস্থাকেও চিঠি দিচ্ছে তাঁরা। দেবাশীষ বাবু আরও জানান, “ব্যক্তিগত মালিকানার পুকুরগুলির মালিক কে নোটিশ দেওয়া হয়। সাতদিন পর সেই নোটিশের অনুলিপি যায় পরিবেশ দফতরের কাছে। এরপর সেই পুকুর পুরসভার তরফ থেকে পরিষ্কার করা হলেও সেই খরচ দিতে হবে সংশ্লিষ্ট পুকুরের মালিককে”। এরপরেই যদি সংশ্লিষ্ট ব্যাক্তি সহযোগিতা না করেন তাহলে সেক্ষেত্রে পুর আদালতে এক হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

 

Related Articles

Back to top button
Close