fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আফগানিস্তানের বিমান হামলায় নিহত ৪৫ তালিবান

কাবুল,  (সংবাদ সংস্থা): আফগানিস্তানের সেনাবাহিনীর বিমান হামলায় তালিবানের কমপক্ষে ৪৫ কমান্ডার ও সাধারণ সদস্য নিহত হয়েছেন। হেরাত প্রদেশের গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ জানিয়েছেন, তালিবান কমান্ডার ও সাধারণ সৈন্যরা যখন সন্ত্রাসী হামলার পরিকল্পনা করতে বৈঠক করছিল তখন ওই বিমান হামলা চালানো হয়। এই হামলায় ৪৫ তালিবান সদস্য নিহত এবং ১৬ জন আহত হয়েছেন।
জানা যাচ্ছে, সরকারের সঙ্গে শান্তি প্রক্রিয়ায় গেলেও এখনো সশস্ত্র সংগ্রামের পথ ছাড়েনি তালিবান। কয়েকমাস আগে  দু’পক্ষের মাঝে এক সমঝোতা হয়। যেখানে বলা হয়, তালিবান এক হাজার সরকারি বন্দিকে মুক্তি দেবে, বিনিময়ে তাদের পাঁচ হাজার বন্দিকে কারাগার থেকে মুক্ত করবে আফগান সরকারের । কিন্তু, জানা যাচ্ছে, আফগানিস্তানে কয়েক দশকের সংঘর্ষ ও রক্তপাত অবসানে সরকারের সঙ্গে তালিবানের শান্তি আলোচনা শুরু করার প্রক্রিয়া থমকে রয়েছে। কেননা, দুই পক্ষই সমঝোতা অনুযায়ী বন্দি মুক্তির কাজ সম্পন্ন করেননি।
তবে এপ্রসঙ্গে আফগান সরকারের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি জানিয়েছেন, “প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার এখন পর্যন্ত প্রায় ৪,০০০ তালিবান বন্দিকে মুক্তি দিলেও তালিবান মুক্তি দিয়েছে মাত্র ৭০০ সরকারি বন্দিকে। বন্দি মুক্তি দেয়ার বিষয়ে আফগান সরকার তার প্রতিশ্রুতি পালন করলেও তালিবান আলোচনা বসতে রাজি হচ্ছে না।” ফলে, আফগানিস্তানে দুই পক্ষের মাঝে মুখোমুখি সংঘর্ষ চলছে।

Related Articles

Back to top button
Close