fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

 আলিপুরদুয়ারে ফের কৃষকবন্ধু প্রকল্পের ধান কেনা শুরু হল

হিতৈষী দেবনাথ, আলিপুরদুয়ার:  দেশ জুড়ে চলছে লকডাউন। কিন্তু এই লকডাউন চলাকালীন কৃষকদের কথা ভেবে সরকার হিমঘড়, কৃষিকাজ সহ বিভিন্ন বিষয়ে লকডাউনের সময়েও নির্ধারিত নিয়মে কিছুটা শিথিলতা রেখেছিল। সেই মোতাবেক কৃষকরা তাদের কৃষিকাজ চালু রেখেছেন গোটা দেশের পাশাপাশি আলিপুরদুয়ার জেলাতেও। লকডাউন চলাকালীন আলিপুরদুয়ার জেলার বিভিন্ন প্রান্তে কৃষকরা, ফসলের দাম কমে যাওয়ায় সমস‍্যায় দিন কাটিয়েছেন। কিন্তু বতর্মানে কৃষিজাত পন‍্য গুলির মধ‍্যে বেশ কিছু পন‍্যের দাম বেড়েছে, সেই বিষয়ে কৃষকরা এই মূহুর্তে বেশ কিছুটা স্বস্তিতে। তার পাশাপাশি বেশ কিছু কৃষিজাত পন‍্যের এই মূহুর্তে বাজার দর কম থাকায় অস্বস্তিতেও রয়েছেন কৃষকরা।

কিন্তু গোটা জেলা এবং রাজ‍্যেই ধান চাষিরা অন‍্য এক কারনে সমস্যায় ছিলেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় ধান চাষির সংখ্যা সর্বাধিক এটা হলফ করেই বলা যায়। এই পশ্চিমবঙ্গ ধান উৎপাদনে শ্রেষ্ঠত্বের শিরোপা নিয়ে রয়েছে। এই ধান চাষিরাই আলিপুরদুয়ার ২ নং ব্লক জুড়ে সমস‍্যায় ছিলেন ন‍্যায‍্য মূল্যে ধান বিক্রি করতে না পেরে। কারণ রাজ‍্য সরকার করোনা সংক্রমণ ঠেকাতে বন্ধ রেখেছিল কৃষকবন্ধু প্রকল্পের ধান কেনা। কিন্তু রাজ‍্য সরকারের নতুন নির্দেশিক অনুযায়ী চলতি মাসের ১ লা মে থেকে কেনা শুরু হয়েছে ধান।

আরও পড়ুন: ২০জন যাত্রী নিয়ে যে বাস চালানো সম্ভব নয়, মুখ্যমন্ত্রীকে চিঠি বাস মালিক সংগঠনের

শুধু ধান কেনাই নয়, সামাজিক দূরত্ব বজায় রাখতে এই মূহুর্তে কৃষকদের চেকের মাধ‍্যমে টাকা দেওয়া হচ্ছেনা। ধান প্রদানকারী কৃষকদের সরাসরি ব‍্যাঙ্ক একাউন্টে ঢুকিয়ে দেওয়া হচ্ছে টাকা। যার ফলে আনন্দিত ব্লকের বিভিন্ন প্রান্তের কৃষকরা। আলিপুরদুয়ার ২ ব্লকের প্রায় বেশিরভাগ ধান কেনার কেন্দ্র গুলিতে ধান কেনা আরম্ভ হয়েছে সরকারি নিদর্শিকা অনুযায়ী। যার ফলে গোটা ব্লকের কৃষকরাই খুশি।

Related Articles

Back to top button
Close