fbpx
অসমএকনজরে আজকের যুগশঙ্খহেডলাইন

অসমে ‘অনুপ্রবেশকারী’ দের হঠাতে উচ্ছেদ অভিযান ঘিরে তুমুল সংঘর্ষ, পুলিশের গুলিতে মৃত ২

নিজস্ব প্রতিনিধি: ফের অশান্ত হয়ে উঠল অসম। অনুপ্রবেশকারীদের উচ্ছেদ করা নিয়ে পুলিশের সঙ্গে দখলদারদের ভয়াবহ সংঘর্ষের ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশকর্মী। বৃহস্পতিবার অসমের দরং জেলার ঢলপুরের গরুখুঁটিতে উচ্ছেদ অভিযান চলার সময় অশান্তি শুরু হয়। একটা সময় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশের সঙ্গে তীব্র সংঘর্ষে জড়িয়ে পড়ে দখলদাররা। তখন পুলিশ গুলি চালালে মৃত্যু হয় দুই প্রতিবাদকারীর।

পুলিশের অভিযোগ, তাদের আক্রমণ করে দখলদাররা। বারবার বলা সত্ত্বেও তারা সেই স্থান ছাড়তে চায়নি। একটা সময় পুলিশকে লক্ষ্য করে শুরু হয় পাথর বৃষ্টি। পাথরের আঘাতে এক মহিলা কনস্টেবল-সহ ৮ পুলিশ কর্মী আহত হয়েছেন। সেই সময় তারা বাধ্য হয়ে গুলি চালায় বলে পুলিশের দাবি। মৃতদের পরিচয় জানা যায়নি। তবে তারা বাংলাদেশের অনুপ্রবেশকারী হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রশাসন সূত্রে খবর, দরংয়ের চর অঞ্চলে বহুদিন ধরেই বসবাস করছে অনুপ্রবেশকারীরা।  তাদের অনেকেই বাংলাদেশ থেকে অবৈধ ভাবে অসমে প্রবেশ করেছে বলে অভিযোগ। সেই সূত্রেই এদিন দখলদারদের সেখান থেকে সরানোর জন্য অভিযান চালায় পুলিশ।

উল্লেখ্য, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। তিনি আগেই জানিয়েছেন, চর অঞ্চলগুলিকে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের হাত থেকে মুক্ত করতে অভিযান চলবে। ব্রহ্মপুত্রের চর অঞ্চলে মূলত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের বসবাস। এই অঞ্চলের কৃষিজীবী মানুষদের অনেককেই বাংলাদেশি অনুপ্রবেশকারী বলার চেষ্টা হয় বলে অভিযোগ। যদিও স্থানীয়রা জানাচ্ছেন বাংলাদেশ থেকে অনেক সময়ই অবৈধ অনুপ্রবেশকারী প্রবেশ করছে। তাঁদের কথায়, অনেক সময়ই পরিচয়ের বিভ্রান্তির জেরে রাজ্যের বাসিন্দা কৃষকদের উপর জুলুম করে পুলিশ। যদিও অসম পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।

Related Articles

Back to top button
Close