fbpx
কলকাতাহেডলাইন

বাংলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪৫৬, মৃত বেড়ে ৭২

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বাংলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪৫৬। একদিকে যেমন আক্রান্তের সংখ্যা বেড়েছে তেমনি বেড়েছে করোনায় মৃতের সংখ্যাও। বুধবার পর্যন্ত রাজ্যে করোনায় মৃত বেড়ে ৭২। নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। নতুন করে রাজ্যে ১১২ জন আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে আরও ৪ জনের করোনায় মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত হয়ে রাজ্যে মোট মৃত্যু বেড়ে ৭২। বুধবার পর্যন্ত করোনামুক্ত হয়েছেন মোট ২৬৫ জন।

করোনা মোকাবিলায় প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ করছে রাজ্য সরকার। স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, বর্তমানে রাজ্যের মোট ১৫টি ল্যাবরেটরিতে করোনা টেস্ট হচ্ছে। এখনও পর্যন্ত রাজ্যের ১০টি সরকারি ও ৫টি বেসরকারি ল্যাবরেটরিতে করোনা পরীক্ষা হচ্ছে।  করোনা পরীক্ষা যাতে আরও ব্যাপকমাত্রায় করা যায় সেব্যাপারে সচেষ্ট রাজ্য সরকার। শীঘ্রই রাজ্যের আরও ১২টি ল্যাবরেটরিতে করোনা টেস্টের উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজ্য আরও ১০টি সরকারি ও ২টি বেসরকারি মেডিক্যাল কলেজ আইসিএমআর-এর কাছে করোনা পরীক্ষার জন্য অনুমতি চেয়েছে।

কোনও-কোনও জায়গায় করোনা পরীক্ষার নামে ভুয়ো টেস্ট করে প্রতারণা করছে কেউ-কেউ। একটি ক্ষেত্রে পুলিশ অভিযোগ পেয়েই ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষের সুবিধার্থে তাঁর পরামর্শ, ‘আইসিএমআর অনুমোদিত ল্যাবরেটরিতেই করোনা টেস্ট হতে পারে। এছাড়া আর কোনও ল্যাবরেটরিতে করোনা পরীক্ষা করাতে যাবেন না।’

আরও পড়ুন: রাজ্যের বিরুদ্ধে জনস্বার্থ মামলা করার হুমকি জগন্নাথ সরকারের

এনআরএস ও বাঁকুড়া মেডিক্যাল কলেজ করেনা টেস্টের জন্য প্রস্তুত। প্রয়োজনীয় অনুমতি পেলেই ওই দুই মেডিক্যাল কলেজে করোনা টেস্ট শুরু হয়ে যাবে। এই মুহূর্তে রাজ্যে ৬৭টি কোভিড হাসপাতাল আছে। সেই হাসপাতালগুলিতে ৮ হাজার ৩৬টি বেড আছে। ওই হাসপাতালগুলি মিলিয়ে ২৭১টি ভেন্টিলেটর আছে। এখনও পর্যন্ত ৩০টি ক্ষেত্রে ভেন্টিলেটর ব্যবহারের প্রয়োজন পড়েছে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

এছাড়াও রাজ্যের কোভিড হাসপাতালগুলিতে আইসিইউ বেড রয়েছে ৮৬০টি। করোনা মোকাবিলায় চিকিত্‍সক ও অন্য স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত পিপিই ও মাস্ক দেওয়া হয়েছে বলে জানিয়ছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি, বৃহস্পতিবার থেকে পূর্ণ সময়ের জন্য কোভিড হাসপাতাল হয়ে যাবে কলকাতা মেডিক্যাল কলেজ। টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Related Articles

Back to top button
Close