fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ইবোলার ওষুধেই ফল মিলল, সুস্থ হয়ে বাড়ি ফিরল করোনা আক্রান্ত কিশোর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্ব জুড়ে চলেছে করোনার তাণ্ডব। নিরাপত্তা, সুরক্ষা, সচেতনতার পরেও এই মারণ ভাইরাসের তাণ্ডব অব্যাহত। এই অদৃশ্য তাণ্ডবের সঙ্গে লড়াই করতে মানুষ হাফিয়ে উঠছে। কিন্তু এই ভাইরাস পরিস্থিতির নিজেকে মানিয়ে নিয়ে নিজের রূপ বদল করে চলেছে। তবে এত কিছু পরে আশার আলো দেখাচ্ছে ব্রিটেনের একটি ঘটনা। সেখানে ১৪ বছরের এক কিশোর করোনা আক্রান্ত হয়।এখন সে সম্পূর্ণ সুস্থ। আর সেটা সম্ভব হয়েছে আরেক মারণ ভাইরাস ইবোলার ওষুধ রেমডেসিভির ব্যবহারের ফলেই।

জানা গিয়েছে, করোনায় আক্রান্ত কিশোরকে বাঁচানোটাই একসময় কঠিন হয়ে পড়েছিল। কিন্তু ওই কিশোরকে বাঁচাতে চিকিৎসকরা পরীক্ষামূলক ভাবেই ইবোলার ওষুধ রেমেসিভির ব্যবহার করেন বলে জানা যায়। আর ওই ওষুধেই নাকি কাজ দেয়।

কিশোরের চিকিৎসায় কোনও উন্নতি হচ্ছিল না। ডাক্তাররা তাই ঠিক করেন এবার ইবোলার ওষুধ রেমডেসিভির চেষ্টা করে দেখবেন তারা। আর সেই কাজে ফল মিলেছে। ইবোলার ওষুধই শেষ পর্যন্ত কাজে দেয় কিশোরের।

কিশোরের মা ডিয়ানে টায়েল এর কথায়, ”আমার ছেলের অবস্থা খারাপের দিকে যাচ্ছিল। আমরা দিশেহারা হয়ে পড়েছিলাম। সে কারণে ৯৯৯ নম্বরে ফোন করে অ্যাম্বুল্যান্স ডাকি। পরিস্থিতি বেগতিক দেখে চিকিৎসকরা রেমডেসিভির ব্যবহার করেছেন।”

মার্কিন যুক্তরাষ্ট্রে এক গবেষণায় দেখা গিয়েছে, রেমডেসিভির ব্যবহারের চারদিনের মধ্যেই রোগি সুস্থ হয়ে যাচ্ছে। তবে হার্টের সমস্যায় ভুগতে থাকা রোগিদের ক্ষেত্রে রেমডেসিভির ব্যবহার বিপদ ডেকে আনতে পারে।

Related Articles

Back to top button
Close