fbpx
দেশহেডলাইন

মাত্র ১০ মিনিটেই নিখরচায় প্যান কার্ড তৈরির পরিষেবা আনল কেন্দ্রীয় অর্থমন্ত্রক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: এবার মাত্র ১০ মিনিটেই নিখরচায় মিলবে প্যান কার্ড। করোনা আতঙ্ক আর লকডাউনে সাধারণ মানুষের জন্য নয়া নীতি চালু করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।
গত সাধারণ বাজেট পেশের সময়েই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, প্যান কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া আরও সহজ করার ভাবনা চিন্তা শুরু করেছে সরকার। কিভাবে তৎকাল প্যান কার্ড তৈরির সুবিধার দেওয়া যায় তাঁরও পরিকল্পনা করা হচ্ছে। সেই মতো ফেব্রুয়ারি মাস থেকেই পরীক্ষামূলক ভাবে অনলাইনে প্যানকার্ড বানানোর প্রক্রিয়া শুরু হয়। তাতে সাড়ে ৬ লক্ষের বেশি মানুষ আবেদন করেন ও প্যানকার্ড হাতে পান বলে জানিয়েছে আয়কর দফতর। এবার পাকাপাকিভাবে সেই পরিষেবা কার্যকর করলেন অর্থমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি জানান, এবার থেকে আধার কার্ডের সাহায্যে ১০ মিনিটেই পাওয়া যাবে প্যান কার্ড। তবে এক্ষেত্রে আধার ও তার সঙ্গে একটি ফোন নম্বর সংযুক্ত থাকতেই হবে। কারণ ওই আধার কার্ডটিই কেওয়াইসি-র কাজ করবে।
আয়কর দফতর তরফে বলা হয়েছে, অনলাইনে প্যান কার্ড বানাতে চাইলে, আয়কর দফতরের ওয়াবসাইটে গিয়ে নির্দিষ্ট জায়গায় আধার নম্বর দিতে হবে। এর পরে আধারের সঙ্গে সংযুক্ত ফোন নম্বরে আসবে ওটিপি। সেটি দিলেই কাজ শেষ। এর পরে একটি অ্যাকনলেজমেন্ট নম্বর পাঠাবে আয়কর দফতর। সেটি ব্যবহার করে ই-প্যান কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে।

Related Articles

Back to top button
Close