fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মাত্র ৯ সেকেন্ডে, গুড়িয়ে দেওয়া হবে এই গগনচুম্বী বহুতল, নির্দেশ সুপ্রিম কোর্টের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: অবৈধ নির্মাণের অভিযোগে নয়ডায় ৪০ তলার বহুতল গুড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। মাত্র ৯ সেকেন্ডের মধ্যেই গুড়িয়ে দেওয়া হবে এই বহুতল। রবিবার বেলা আড়াইটা নাগাদ নিয়ন্ত্রিত বিস্ফোরণের মাধ্যমে এই ঘটনার সাক্ষী থাকবে দেশ।

ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে নয়ডার ‘সুপারটেক টুইন টাওয়ার’ ভেঙে ফেলা হচ্ছে। অবৈধ নির্মাণের অভিযোগে এ নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। জোড়া বহুতলের একটির নাম অ্যাপেক্স।যার  উচ্চতা ১০০ মিটার। অন্যটির নাম সিয়ানে। তার উচ্চতা ৯৭ মিটার। বিপুল পরিমাণ ভেঙে ফেলা হবে এই গগনচুম্বী ভবন।

মুম্বাই এবং দক্ষিণ আফ্রিকার দুটি প্রতিষ্ঠান যৌথভাবে ওই টাওয়ার দুটি ভেঙে ফেলার কাজ করবে। দুই ভবনে সব মিলিয়ে মোট ৯০০টি ফ্ল্যাট ছিল। সাড়ে সাত লাখ স্কয়ার ফুট এলাকা জুড়ে এই টুইন টাওয়ার। টাওয়ার সংলগ্ন এলাকায় বাস করে প্রায় পাঁচ হাজার পরিবার। রবিবার তাদের সকাল ৭টার মধ্যে তাদের নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হবে। ফিরিয়ে আনা হবে বিকেল ৪টার পর।

৩ হাজার ৭০০ কেজির বেশি বিস্ফোরক পদার্থ ব্যবহার করা হবে এই বহুতল গুড়িয়ে দেওয়ার জন্য। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হতে সময় লাগবে মাত্র ৯ থেকে ১০ সেকেন্ড। ৫৫ হাজার টন ধ্বংসাবশেষ তৈরি হবে এর থেকে। প্রশাসনের দিক থেকে সব সতর্কতা নেওয়া হয়েছে। এই ঘটনার সময় যদি কোনও দুর্ঘটনা ঘটে তাহলে একটি হাসপাতালকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে ৫০টি শয্যা বুক করে রাখা হয়েছে। ধবংসস্তূপ থেকে প্রচুর ধুলো উড়তে পারে, তাই সব দিক খতিয়ে দেখেই এই বড় কর্মকাণ্ডে নামছেন কর্মকর্তারা।

 

 

Related Articles

Back to top button
Close