fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ফের ভাঙন কাটোয়ায়, আতঙ্কিত এলাকাবাসী

দিব্যেন্দু রায়, কাটোয়া: ভাগীরথী সংলগ্ন কাটোয়ার-২ ব্লকের অগ্রদ্বীপ পঞ্চায়েত এলাকার চরসাহাপুরে নদী বাঁধ ফের ভাঙতে শুরু করেছে । ফলে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে এলাকায় । কিছুদিন আগে চরসাহাপুরে ওই নদীবাঁধে বড়সড় ভাঙন দেখা দিয়েছিল । তখন তরিঘরি বাধ সংস্করের কাজ শুরু করা হয় । কিন্তু বৃহস্পতিবার থেকে ফের চরসাহাপুরের নদীবাঁধের একাধিক জায়গায় ব্যাপক হারে ভাঙতে শুরু করেছে বলে স্থানীয় সুত্রে খবর ।

এদিকে দ্রুতহারে নদীবাঁধ ভাঙতে থাকায় আশপাশের বাসিন্দাদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে । তাঁদের অনেকেই অন্যত্র চলে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে বলে জানা গেছে । চরসাহাপুরে নদীবাঁধের ভাঙন প্রসঙ্গে অগ্রদ্বীপ পঞ্চায়েতের প্রধান নিতাই সুন্দর মুখোপাধ্যায় বলেন, “যেভাবে মাটি ধসছে তাতে আগামীদিনে বাঁধের অস্তিত্ব থাকবে কিনা সন্দেহ । খুব দ্রুত এই অঞ্চলের বাঁধ সংস্কারের কাজ করা দরকার। আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিষয়টা জানিয়েছি।”

জানা গেছে, কিছুদিন আগে চরসাহাপুর নদোবাঁধের অর্ধেক অংশ ভেঙে গিয়েছিল । সেই জায়গায় বাঁশের খাঁচা করে তাতে বালির বস্তা ফেলে সামাল দেওয়ার চেষ্টা করে সেচ দপ্তর । বর্তমানে সেখান থেকে কিছুটা দুরে চরসাহাপুর প্রাথমিক বিদ্যালয়ের কিছুটা পিছনে বাঁধের গায়ে নতুন করে মাটি ধসতে শুরু করে দিয়েছে । এদিন প্রায় ৩০০ মিটার অঞ্চল জুড়ে মোট চার জায়গায় ধস দেখা দিয়েছে বলে জানা গেছে । স্থানীয়দের আশঙ্কা অবিলম্বে কোনও ব্যাবস্থা না নিলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে যাবে ।

জানা গেছে,নদীবাঁধে ভাঙনের খবর পেয়ে এদিন সকালে সেচদপ্তরের আধিকারিকরা ঘটনাস্থলে পরিদর্শনে আসেন। সেচদপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সোমনাথ ঘোষ বলেন, ” ভাগীরথীর জল বেড়ে যাওয়ায় বেশ কিছু জায়গায় বাঁধের নীচের নরম মাটিতে ধ্বস নেমেছে। তার ফলে বাঁধের উপরে ভিজে মাটি ভেঙে পড়ছে। আমরা মেরামতির কাজ শুরু করছি। এলাকার আর কোথাও নদীবাঁধ ভাঙছে কিনা ঘুরে দেখা হচ্ছে।”

Related Articles

Back to top button
Close