fbpx
কলকাতাহেডলাইন

কলকাতা পুরসভার লাইসেন্সও ওয়েভার স্কিম চালুর চিন্তা ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুব শীঘ্রই কলকাতা পুরসভার লাইসেন্সেও চালু হতে চলেছে ওয়েভার স্কীম। সম্প্রতি কলকাতা পুরসভা চালু করা হয়েছে টেক্স অ্যাসেসমেন্ট ওয়েভার স্কিম। এবার সেই পদ্ধতিটি লাইসেন্সেও ওয়েভার স্কীম চালুর চিন্তাভাবনা করছে কলকাতা পুরসভা।
সূত্রের খবর এ বিষয়ে প্রাথমিকভাবে প্রশাসক মন্ডলী স্তরে ও আমলা স্তরে একাধিক বার বৈঠক হয়েছে। পুর বিষয়টি এখনও আলোচনার স্তরে আছে। তবে
রাজ্যজুড়ে করোনা ও লকডাউনের জেরে অর্থনৈতিক অবস্থা একেবারে বেহাল হয়ে পড়েছে তা বলাই বাহুল্য। বেহাল অর্থনীতি দুর্দশা ধরা পড়েছে কলকাতা পুরসভার রাজকোষেও। পুরসভার রাজস্ব উপার্জনের অন্যতম হাতিয়ার লাইসেন্স। কিন্তু লকডাউন ও করোনার জন্য এ বছর পুরসভায় তেমন ভাবে কর জমা পড়েনি। এক সমীক্ষা মারফত জানা গিয়েছে।
বর্তমানে পুরসভায় আনুমানিক সাত লক্ষ লাইসেন্সি। কিন্তু এখনও পর্যন্ত আনুমানিক সাড়ে তিন লক্ষর কাছাকাছি কর বাকি আছে। অনেকের আবার দু থেকে তিন বছরও কর বাকি। সেই টাকাও মোটের ওপর কম নয়। অন্য দিকে এ বছরে করোনার জন্য কম বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সব ব্যবসায়ীরাই। আবার ওয়েভার স্কীম চালু করলে সে ক্ষেত্রে পুরসভার ও ব্যাপক আর্থিক ক্ষতি হবে।
কিন্তু রাজকোষের যা অবস্থা এই মুহুর্তে তাতে যা আসে তাই লাভ। কারণ পুরসভার বাজেটে ইতি পূর্বেই দেখা গিয়েছে কোভিড পরিস্থিতি সামাল দিতে গিয়ে কনসার্ভেন্সি ও স্বাস্থ্য খাতে ব্যয়ের পরিমান তুলনা মুলক ভাবে বেড়েছে। তাই পুরসভার আয়ের তুলনায় ব্যয় অনেক বেড়েছে। এমন পরিস্থিতিতে বকেয়া টাকার একটা বড় অংশ হাতে পেলে তা কাজে লাগাতে পারবে কলকাতা পুরসভা।

Related Articles

Back to top button
Close