fbpx
দেশহেডলাইন

লাদাখে উদ্বেগ আতঙ্কে দিন কাটছে স্থানীয়দের, অসময়ে ভারতীয় সেনা যেন ‘ত্রাতা’!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা লাদাখ কার্যত উদ্বেগ আতঙ্কে দিন কাটাচ্ছে। আর তার মাঝেই চলছে চিন ভারত সংঘাত। এমন এক পরিস্থিতিতে ভারতীয় সেনার পাশে দাঁড়িয়েছেন লাদাখের বহু মানুষ। সেনার কাছে চাল, ডালের বস্তা কঠিন পার্বত্য এলাকা পেরিয়ে পৌঁছে দিচ্ছেন গ্রামবাসীরা। এক জাতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত রিপোর্ট বলছে, লাদাখের মানুষের কাছে এখন ত্রাতা ভারতীয় সেনা। এর নেপথ্যে রয়েছে বহু কারণ।

গ্রামবাসীদের বক্তব্য, ভারতীয় সেনা যদি পোক্ত জায়গায় না থাকে লাদাখে, তাহলে অচিরেই চিন লাদাখে তাদের গ্রামের দখল নেবে। আর চিনের সেনার সেই অত্যাচার থেকে বাঁচতেই ভারতীয় সেনার পাশে দাঁড়িয়েছে গোটা লাদাখ। যেখানে বহু মানুষই তিব্বত থেকে চিনের অত্যাচারের জেরে ভারতে এসেছিলেম ১৯৬২ সালের যুদ্ধের সময়।

লাদাখের সংঘাতের মাঝে চুশুল গ্রামের ১০০ জন মানুষ হিমালয়ের কঠিন পার্বত্য এলাকার ব্ল্যাক টপে ভারতীয় সেনাকে রসদ পৌঁছে দিচ্ছেন পিঠে মাল নিয়ে। এই ছবি এখন লাদাখে প্রায়ই দেখা যাচ্ছে। মূলত গ্রামবাসীরা চাইছেন , চিনের হাত থেকে সেনা তাঁদের ‘রক্ষা ‘ করুক। তাই গোটা লাদাখ ভারতীয় সেনার সমর্থনে এসেছে।

উল্লেখ্য, লাদাখ যুদ্ধের সবচেয়ে কঠিন সময় আসা এখনও বাকি। সেখানে শীতকালে ব্ল্যাকটপের রাস্তা কার্যত বরফ মুড়ে দেবে। ফলে সংযোগ রক্ষা কঠিন হবে। এমন অবস্থায় সেনার ভরসা স্থানীয় মানুষ। যাঁরা নিজেরা পাহাড়ের চূড়ায় সেনাকে খাবার, রসদ পৌঁছে দিচ্ছেন। অন্যদিকে, চিন থেকে বাঁচতে লাদাখবাসীর ভরসা সেনা।

Related Articles

Back to top button
Close